ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

বরিশালে ইলিশ ধরায় ৪৯ জেলের কারাদণ্ড 

বরিশাল সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ১৭ অক্টোবর ২০২৪  
বরিশালে ইলিশ ধরায় ৪৯ জেলের কারাদণ্ড 

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে বরিশাল বিভাগের বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে গত তিন দিনে ৪৯ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ৩ লাখ ৫৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। 

দেশে ইলিশ সম্পদ বৃদ্ধি করতে ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন মাছ শিকারে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এই ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, কেনাবেচা ও বিনিময় নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে বরিশাল বিভাগীয় মৎস্য অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ১৩ অক্টোবর থেকে ১৬ অক্টোবর মধ্যরাত পর্যন্ত বিভাগে ৪৫৫টি অভিযান চালানো হয়েছে এবং ১৪৩ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার পাশাপাশি ৭২টি মামলা করা হয়েছে। এ সময়ের মধ্যে বরিশাল বিভাগে ৯৫ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ৭২৬ বার বিভিন্ন মাছ ঘাট, ১ হাজার ৩৫৯ বার বিভিন্ন আড়ত ও ৭৬৮ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরের জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

আরো পড়ুন:

পাশাপাশি গত দুই দিনের অভিযানে ২ হাজার ৫৭০ কেজি ইলিশ জব্দ করে বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়েছে। এছাড়াও ২ কোটি ৬১ লাখ ৮০ হাজার ৬০০ টাকা মূল্যের ১১ লাখ ৪০ হাজার ৬০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। এছাড়া নৌকাসহ জব্দ হওয়া সরঞ্জাম নিলাম করে ৩৯ হাজার ৫০০ টাকা আয় হয়েছে। 

মৎস্য বিভাগের উপ-পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 
 

পলাশ/বকুল 


সর্বশেষ

পাঠকপ্রিয়