ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

লালন শুধু কুষ্টিয়ার নয়, লালন সারা বিশ্বের: ফরিদা আখতার

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১৮ অক্টোবর ২০২৪   আপডেট: ০৯:৩৯, ১৮ অক্টোবর ২০২৪
লালন শুধু কুষ্টিয়ার নয়, লালন সারা বিশ্বের: ফরিদা আখতার

অন্তর্বর্তী সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, লালন শুধু গান গাওয়া না, লালন শুধু ভক্তি দেওয়া না, সবার জীবনের মধ্যে লালন একটা জীবন ব্যবস্থা। লালন আমাদের শিখিয়েছেন কিভাবে নিজেকে হীনতা প্রকাশ করতে হয়। কিভাবে প্রকাশ করতে হয় যে আমি কিছু না। কেনো আমরা মানুষকে কষ্ট দেই, লালন বলে গেছেন ক্ষমা করা অপরাধ নয়। লালন শুধু কুষ্টিয়ার নয়, লালন সারা বাংলাদেশের, লালন সারা বিশ্বের।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাত সাড়ে ৯টায় কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে তিন দিনের লালন স্মরণোৎসবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

লালন একাডেমী সম্পর্কে উপদেষ্টা ফরিদা আখতার বলেন, লালনের যে গান সেগুলোর যাতে ভুল ব্যাখ্যা না হয়, গান যেনো পরিবর্তন না হয় এবং লালন জীবনী সম্পর্কে নতুন প্রজন্ম যেন ভুল না জানে সেজন্য আপনারা গবেষণা করুন। সঠিক তথ্য দিয়ে সারা দেশে লালনকে তুলে ধরুন।

বিগত সময়ে সবস্থানে বৈষম্য হয়েছে উল্লেখ করে তিনি বলেন, শুধু চাকুরির ক্ষেত্রে বৈষম্য হয়েছে তা নয়, সব স্থানে বৈষম্য ছিলো। নারী-পুরুষ, ধনী-গরীব, শ্রমিক-মালিক সব ক্ষেত্রে বৈষম্য ছিলো। ফকির লালন শাহ্ কখনো বৈষম্য চাননি। তিনি তার জীবনদশায় বলে গিয়েছেন বৈষম্যের কথা। জাত নিয়ে বৈষম্যের কথা বলেছেন তিনি। 

ফরিদা আখতার বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার খরচ সরকার নিশ্চিত করেছেন। অন্তর্বর্তীকালীন সরকার যদি কোনো ভুল করে তাহলে আপনারা ভুল ধরিয়ে দিবেন।

অনুষ্ঠানে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শারমিন আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ, কুষ্টিয়ার পুলিশ সুপার মিজানুর রহমান, কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মেহেদী আহমেদ রুমী, বিএনপির কুষ্টিয়া জেলা শাখার আহ্বায়ক কুতুব উদ্দিন আহমেদসহ অনেকে।

কাঞ্চন/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়