ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

হিজড়াদের অধিকার নিশ্চিতে সরকারের সহযোগিতা কামনা

রাজশাহী প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ২১ অক্টোবর ২০২৪  
হিজড়াদের অধিকার নিশ্চিতে সরকারের সহযোগিতা কামনা

সমাজের মূল স্রোতধারায় ফিরতে এবং সবার মতো সব অধিকার নিয়ে স্বাভাবিকভাবে বেঁচে থাকার অধিকার সুনিশ্চিতে সরকার ও গণমাধ্যমকর্মীদের সহযোগিতা চাইলেন রাজশাহীর হিজড়া জনগোষ্ঠীর সদস্যরা। দেশের পরিবর্তিত পরিস্থিতিতে নানান কারণে কাজ হারিয়ে তাদের অনকেই বেকার হয়েছেন। কাজ না থাকায় বেঁচে থাকার তাগিদে ঋণ নিয়ে অনেকে বিপাকে পড়েছেন। তাদের অনেকেই আবার এখন অর্ধাহারে অনাহারে মানবেতর জীবন যাপন করছেন। এ অবস্থায় গণমাধ্যমকর্মীদের লিখনির মধ্যে দিয়ে বর্তমান সরকারের সুদৃষ্টি কামনা করেছেন তারা।

রাজশাহীতে হিজড়া সম্প্রদায়ের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাসহ মৌলিক অধিকারগুলো সুনিশ্চিত এবং হিজড়া জনগোষ্ঠীর জীবনমান মান উন্নয়নে গণমাধ্যমকর্মীদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভায় আজ এ দাবি জানানো হয়েছে। রোববার (২১ অক্টোবর) রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁয় দিনের আলো হিজড়া সংঘের উদ্যোগে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে রাজশাহীর গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

মতবিনিময় সভায় জানানো হয়, দিনের আলো হিজড়া সংঘ রাজশাহীর স্থানীয় বেসরকারি উন্নয়ন ও হিজড়াদের অধিকারভিত্তিক সংগঠন। হিজড়া জনগোষ্ঠীকে সুসংগঠিতকরণের মাধ্যমে একই ছায়াতলে নিয়ে এসে তাদের অধিকার ও মানবাধিকার সুরক্ষার লক্ষ্যে ২০০২ সাল থেকে কাজ করে আসছে। ইতোমধ্যে এ সংগঠনের উদ্যোগে হিজড়া জনগোষ্ঠীর ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এ সময় পিছিয়ে পড়া হিজড়া সম্প্রদায়ের সদস্যদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে সকল শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

মতবিনিময় সভায় দিনের আলো হিজড়া সংঘের সভাপতি জয়িতা মোহনা মুঈন বলেন, তাদের অনেক সদস্যই এখন একটা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছেন। কাজ হারিয়ে অনেকেই বেকার হয়েছেন। অনেকেই ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। হিজড়াদের আদি পেশাও এখন প্রায় বন্ধের পথে। তাই তাদের অনেক সদস্যই এখন মানবেতর জীবন যাপন করছেন বলে জানান।

জয়িতা মোহনা মুঈন বলেন, সমাজের মূল স্রোতধারায় ফিরতে হিজড়া জনগোষ্ঠীর সদস্যরা এখন নিজ থেকে উদ্যোক্তা হয়ে উঠার চেষ্টা করছেন। অনেকে এরই মধ্যে সফল হয়েছেন, অনেকে লড়াই চালিয়ে যাচ্ছেন। কারণ তারাও আর কোনো নেতিবাচক কাজে থাকতে চান না। তবে এজন্য দরকার হিজড়া জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান ও বাসস্থানের সুযোগ। বিভিন্ন প্রতিষ্ঠানে নানান ধরনের কাজের মানুষের দরকার হয়। তাই সেখানেও তাদের সদস্যদের চাকরি দেওয়া যেতে পারে। তিনি এ সময় হিজড়া সদস্যদের করা বিভিন্ন ভালো কাজগুলো সবার সামন তুলে ধরার জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান।

এতে সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি জয়িতা মোহনা মুঈন।

বক্তব্য রাখেন সংগঠনটির উপদেষ্টা শরীফ সুমন, যুগ্মসাধারণ সম্পাদক জয়িতা পলি এবং কোষাধ্যক্ষ জুলি। এছাড়া মতবিনিময় সভায় মূল ধারণাপত্র উপস্থাপন এবং এই সংগঠন বিভিন্ন কর্মকাণ্ড এবং সফলতার চিত্র উপস্থাপন করেন ব্লাস্টের প্রকল্প সমন্বয়কারী আবু সাঈদ।

এছাড়া মতবিনিময় সভায় দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ, দৈনিক সোনালী সংবাদ পত্রিকার মফস্বল সম্পাদক কাজী নাজমুল ইসলাম, দৈনিক সানশাইন পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার সরকার দুলাল মাহবুব, দৈনিক আজকের পত্রিকার নিজস্ব প্রতিবেদক রিমন রহমান ও দৈনিক প্রথম আলোর রাজশাহী প্রতিনিধি শফিকুল ইসলামসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় সাংবাদিক ও হিজড়া সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন। 
 

কেয়া/বকুল


সর্বশেষ

পাঠকপ্রিয়