ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বন্দরে ১ নম্বর সংকেত

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ২৩ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:০৯, ২৩ অক্টোবর ২০২৪
উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বন্দরে ১ নম্বর সংকেত

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকা অবস্থান করছে। এর প্রভাবে পটুয়াখালীতে বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

নিম্নচাপটি মঙ্গলবার (২২ অক্টোবর) মধ্যরাতে পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭২৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬৫০ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও মোংলা সমুদ্র থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। 

এদিকে গভীর নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। উপকূলের অনেক স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। বাতাসের চাপ কিছুটা বেড়েছে। নদ-নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছ।

 

এছাড়া গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অফিস। তাই পটুয়াখালীর পায়রা, চট্টগ্রাম, কক্সবাজার ও মোংলা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মাছধরা ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আক্তার জাহান বলেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর এটি নিম্নচাপে রূপ নিলে উপকূলীয় এলাকা দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ইমরান/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়