ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

‘দানা’র প্রভাবে উত্তাল সাগর, বরগুনায় প্রস্তুতিসভা

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩১, ২৩ অক্টোবর ২০২৪  
‘দানা’র প্রভাবে উত্তাল সাগর, বরগুনায় প্রস্তুতিসভা

বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ‘দানা’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে ইতোমধ্যে দেশের চারটি সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘দানা’। যা দেশের চারটি সমুদ্র বন্দরের মধ্যে সব থেকে কাছাকাছি। 

ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে উত্তাল হয়েছে সাগর। রাতের জোয়ারে পায়রা,‌ বলেশ্বর ও বিষখালি নদীর পানি স্বাভাবিককের থেকে বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এদিকে ঘূর্ণিঝড় দানা মোকাবেলায় প্রস্তুতি সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থা কমিটি। বুধবার (২৩ অক্টোবর) বিকালে জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে এই সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম।

সভায় ঘূর্ণিঝড় দানা মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলায় মোট ৬৭৩টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হবে বলে জানানো হয়েছে। এছাড়া ৫৩১টি মেট্রিক টন চাল এবং নগদ ১০ লক্ষ ১০ হাজার টাকা, পশু খাদ্যের জন্য ৫ লক্ষ টাকা দ্রুত বিতরণ করার জন্য প্রস্তুতি রয়েছে। 

এ ছাড়াও দুই লক্ষ লিটার বিশুদ্ধ পানি এবং ৮ লক্ষ পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট রাখা হয়েছে। ৪২টি স্বাস্থ্য টিম এবং ৬০টি মোবাইল টিম প্রস্তুত রেখেছেন জেলা প্রশাসন।

দুর্যোগ ও দুর্যোগ পরবর্তী সময় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার জন্য সিপিবি, রেডক্রিসেন্ট বিভিন্ন এনজিও ও সংস্থা সমূহকে প্রস্তুত রাখার সিদ্ধান্ত হয় সভায়।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘ইউনিয়ন পরিষদের প্রতিনিধি ছাড়া অন্যান্য জন প্রতিনিধি নেই। এক্ষেত্রে সবাইকে আরও বেশি দ্বায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে। সবাই মিলে কাজ করে দুর্যোগ মোকাবেলা করতে হবে।’ 

জরুরি এই সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আ. হালিম, অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট অনিমেষ বিশ্বাস, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. তানজিম আহমেদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. রইসুল আলম, পানি উন্নয়ন বোর্ড মো. রাকিব, গণমাধ্যম কর্মীসহ জেলার সরকারি, আধা সরকারি ও এনজিও প্রতিনিধিরা।

ইমরান/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়