ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

‘দানা আতঙ্কে’ বরগুনার কৃষকরা

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ২৪ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:৪৮, ২৪ অক্টোবর ২০২৪
‘দানা আতঙ্কে’ বরগুনার কৃষকরা

ফাইল ফটো

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ইতোমধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। আর এতে আতঙ্কে রয়েছেন উপকূলীয় জেলা বরগুনার কৃষকরা। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

চাষিরা জানান, পাঁচ মাস আগে উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় রেমাল। সেই ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতে ফের ধেয়ে আসছে দানা। এতে শীতকালীন সবজি ও আমন ধান নিয়ে দুশ্চিন্তায় রয়েছি।

লবনগোলা এলাকার কৃষক জসীম উদ্দিন বলেন, গতকাল গুঁড়িগুঁড়ি বৃষ্টি ছিল। রাতে তেমন বৃষ্টি হয়নি। কিন্তু সকালে দেখি ভারী বৃষ্টিপাত হচ্ছে। এমনভাবে বৃষ্টি চললে আমন ক্ষেত তলিয়ে যাবে।

বুড়িরচর এলাকার কৃষক সোলায়মান বলেন, দুই একর জমিতে লাউ, বেগুন, করলা, সিম, মিষ্টি কুমড়া চাষ করেছি। ঘূর্ণিঝড় নিয়ে এখন আতঙ্কে আছি। ঋণ নিয়ে লাভের আশায় সবজি চাষ করেছি। ক্ষেত তলিয়ে গেলে সব শেষ। 

সুলতান নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, সকাল থেকে ভারী বৃষ্টিপাতের সঙ্গে দমকা হাওয়া বইছে। ইতোমধ্যে জেলার নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। 

বরগুনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সৈয়দ জোবায়দুল আলম বলেন, এ বছর জেলার ২ লাখ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে এবং ২০ হাজার হেক্টর জমিতে শীতকালীন সবজির চাষ হয়েছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইমরান/কেআই

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়