ঢাকা     শুক্রবার   ২৫ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৯ ১৪৩১

মানিকগঞ্জের খাস জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

মানিকগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ২৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:৪৬, ২৫ অক্টোবর ২০২৪
মানিকগঞ্জের খাস জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

মানিকগঞ্জের ভাড়াড়িয়া বাজারে সরকারি খাস জমিতে দোকান নির্মাণের অভিযোগে উঠেছে গ্রীস প্রবাসী সায়েম খানের বিরুদ্ধে। পরে খবর পেয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জহিরুল আলম। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে ভাড়াড়িয়া বাজার এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। তবে উচ্ছেদ অভিযানে বাধা দেন দোকান নির্মাণকারী সায়েম খানসহ তার পরিবার। পরে সাত দিনের মধ্যে সরকারি খাস জমি থেকে দোকান নির্মাণের মালামাল সরিয়ে নেওয়ার জন্য সময় দেওয়া হয়। 

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জহিরুল আলম বলেন, ভাড়ারিয়া বাজারের একটি অংশ হরিরামপুর উপজেলা ও আরেকটি অংশ মানিকগঞ্জ সদর উপজেলায় পড়েছে। সীমানা ঘেঁষা একটি সরকারি খাস জায়গায় দোকান নির্মাণের অভিযোগ উঠলে প্রাথমিকভাবে ইউনিয়ন উপসহকারী ভূমি কর্মকর্তা নিষেধ করেন। সায়েম খান নামে এক গ্রীস প্রবাসী ওই জায়গার মালিকানা দাবি করে এবং নিষেধ না মেনে নির্মাণ কাজ চালিয়ে যান। 

তিনি আরও বলেন, বিষয়টি জানতে পেরে সরকারি জায়গা যাতে বেহাত না হয়ে যায় সেই উদ্দেশ্যে অভিযান পরিচালনা করা হয়। এ সময় সরকারি কাজে সায়েম খান, তার মা, ভাইসহ পরিবারের লোকজন এবং ছাত্রদের দিয়ে বাধা দেন। এক পর্যায়ে পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় তাকে সরকারি খাস জায়গা থেকে সাতদিনের মধ্যে নির্মাণাধীন দোকান সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে দোকান নির্মাণের দায়ে তার বিরুদ্ধে নিয়মিত আইনে মামলা দায়ের করা হবে। সরকারি খাস জমি রক্ষার্থে এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে। 

অভিযানে পুলিশ, ভাড়ারিয়া ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, গ্রাম-পুলিশ এবং ভাড়ারিয়া বাজারের স্থানীয় ব্যবসায়ীরাসহ সংশ্লিষ্ট প্রশাসন সহযোগিতা করেন।

চন্দন/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়