ঢাকা     শুক্রবার   ২৫ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৯ ১৪৩১

নদীর বাঁধ রক্ষায় ট্রাক্টর চলাচল বন্ধ করেছে এলাকাবাসী

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৭, ২৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৮:৩৪, ২৫ অক্টোবর ২০২৪
নদীর বাঁধ রক্ষায় ট্রাক্টর চলাচল বন্ধ করেছে এলাকাবাসী

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার পূর্ব লেঞ্জাপাড়া ও আলাপুরের খোয়াই নদীর বাঁধের ওপর দিয়ে ট্রাক্টর চলাচল বন্ধ করে দিয়েছেন স্থানীয় বাসিন্দারা। বাঁধ রক্ষার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা। এলাকাবাসীর অভিযোগ, রাতের আঁধারে নদীর বাঁধ কেটে ট্রাক্টরে বালু বোঝাই করে নিয়ে যাওয়ার চেষ্টা করছে বালু খেকোরা।

এলাকাবাসী জনান, শায়েস্তাগঞ্জের খোয়াই নদীর ভাঙন আতঙ্ক কাটতে না কাটতেই নদী থেকে পুনরায় শুরু হয়েছে বালু উত্তোলন। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী চক্র। একই সঙ্গে চক্রটি নদীর বাঁধ কেটে ট্রাক্টর দিয়ে বালু বিক্রি করে। ফলে নদী তীরে নতুন করে ভাঙন দেখা দেওয়ার শঙ্কা জেগেছে।

গত আগস্ট মাসে ভারত থেকে আসা ঢলের কারণে বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হয়েছিল। সেসময় উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। বাঁধ কেটে বালু না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। এরপর কিছুদিন যেতে না যেতেই চক্রটি নদীর বাঁধ কেটে বালু বিক্রি শুরু করে।

আরো পড়ুন:

এ কারণে খোয়াই নদীর বাঁধ রক্ষায় এলাকাবাসী বাঁধের ওপর দিয়ে ট্রাক্টর চলাচল বন্ধ করেন। গত বুধবার দিবাগত রাতে বালু খেকোরা ট্রাক্টর নিয়ে যাওয়ার চেষ্টা করেন। বিষয়টি টের পেয়ে এলাকাবাসী জড়ো হয়ে ট্রাক্টর চলাচলের পথে কাঠের খুঁটি বসিয়ে দেন। 

শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আক্তার মিতা বলেন, কোনোভাবেই  বাঁধের ক্ষতি করা যাবে না। যারা বাঁধের ক্ষতি করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মামুন/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়