ঢাকা     শনিবার   ২৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১০ ১৪৩১

টাঙ্গাইলে ১০ টাকায় সবজি বীজ বিক্রি

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৯, ২৬ অক্টোবর ২০২৪  
টাঙ্গাইলে ১০ টাকায় সবজি বীজ বিক্রি

‘নিজ আঙিনায় করব চাষ, সবজি খাব বারো মাস’— স্লোগানে বিভিন্ন রকম শাক-সবজির বীজ মাত্র ১০ টাকায় বিক্রির অভিনব উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন যুবদের জন্য ফাউন্ডেশন ও শিশুদের জন্য ফাউন্ডেশন। 

টাঙ্গাইল জেলা সদর বস্তি এলাকায় শনিবার (২৬ অক্টোবর) দিনভর সবজি বীজ বিক্রি করেছে সংগঠনের স্বেচ্ছাসেবীরা। সাধারণ মানুষকে সবজি চাষে উদ্বুদ্ধ করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান আয়োজকরা।

সবজি বীজ বিক্রির এ উদ্যোগে লাউ, কুমড়া, শিম, টমেটো, মরিচ, মূলা, করলা, বরবটি, শশা, লাল শাক, পালং শাক, পুই শাকসহ প্রায় ১৫ রকমের শাক সবজি বীজ বিক্রি হয়েছে। একজন ক্রেতা তিন রকমের শাক সবজি বীজ কিনতে পেরেছেন মাত্র ১০ টাকায়।

সংগঠনের সমন্বয়কারী আরিফা জামান জানান, নিম্নবিত্ত খেটে খাওয়া মানুষের পাশাপাশি সমাজের সকল শ্রেণির মানুষের কাছে সবজি বীজ পৌঁছে দিতেই এমন আয়োজন। যাদের জমি নেই, তারা বারান্দা বা ছাদে খুব অল্প জায়গায় যেন সবজি চাষ করতে পারেন, সেজন্য হাইব্রিড বীজও বিক্রি করছেন তারা।

ক্রেতা মর্জিনা বেগম বলেন, ঘরের সঙ্গে ছোট্ট একটু জায়গায় সবজি চাষ করবেন তিনি। এ জন্য মাত্র ১০ টাকায় তিন রকমের সবজি বীজ কিনেছেন।

শিক্ষার্থী ইমরান সিকদার বলেন, ‘বর্তমানে সবজির বাজারমূল্য ক্রয় ক্ষমতার বাইরে। মধ্যবিত্ত পরিবারের পক্ষে নিয়মিত সবজি কেনা করা সম্ভব হচ্ছে না। এ জন্যই আজ স্বল্পমূল্যে সবজি বীজ সংগ্রহ করলাম। এখন থেকে বাসায় চাষ করব।’

সংগঠনের সমন্বয়কারী রকিবুল হাসান রায়হান জানান, আগামীতে টাঙ্গাইলের বিভিন্ন গ্রামে এ উদ্যোগ অব্যাহত থাকবে। নিজেদের সবজি নিজেরা চাষ করে যেন নিরামিষের চাহিদা পূরণ করতে পারে এবং প্রতিবেশীদেরও সবজি উপহার দিতে পারে।

১০ টাকায় সবজি বীজ বিক্রির উদ্যোক্তা ও সংগঠনের সভাপতি মুঈদ হাসান তড়িৎ বলেন, ‘বাজারে সবজির দাম বেশি হওয়ায় অনেক মানুষ সবজি কিনতে পারছেন না। সবজির দাম মানুষের নাগালে আনতে এবং নিজ আঙিনায় সবজি চাষে উদ্বুদ্ধ করতে আমরা এ উদ্যোগ নিয়েছি। প্রতিটি বীজের প্যাকেটে ভর্তুকি দিয়ে আজ দুই শতাধিক ক্রেতার কাছে সবজি বীজ বিক্রি করা হয়েছে।’

কাওছার/বকুল 


সর্বশেষ

পাঠকপ্রিয়