ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

মৌলভীবাজারে পোল্ট্রি খামারের দুর্গন্ধে এলাকাবাসী অতিষ্ঠ 

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২৬ অক্টোবর ২০২৪  
মৌলভীবাজারে পোল্ট্রি খামারের দুর্গন্ধে এলাকাবাসী অতিষ্ঠ 

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাটে ধলাই নদীর তীরে সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডের পোল্ট্রি খামারের রাসায়নিক বর্জ্যের দুর্গন্ধে মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছেন। দুর্গন্ধে টিকতে না পারায় পোল্ট্রি খামার বন্ধের দাবিতে স্থানীয় ছাত্র-জনতা অবস্থান কর্মসূচি পালন করছেন।

দুর্গন্ধ ও পরিবেশ দূষণে পোল্ট্রি খামার বন্ধের দাবিতে শনিবার (২৬ অক্টোবর) সকাল ১০টা থেকে দুপুর ১২টায় পর্যন্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা ও স্থানীয় এলাকাবাসী অবস্থান কর্মসূচি পালন করেছে। তবে কর্তৃপক্ষ দাবি করছে, কিছুটা দুর্গন্ধ থাকলেও তা নিয়ন্ত্রণ করা হবে। বিক্ষুব্ধ ছাত্র-জনতা ও গ্রামবাসীর মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচির সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেনা সদস্য ও পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানান, ২০১১ সাল থেকে সিপি বাংলাদেশ লিমিটেড ব্রয়লার ফার্ম (পোল্ট্রি খামার) স্থাপন করা হয়। ধলাই নদীর তীরে ও ঘনবসতিপূর্ণ এলাকায় বৈধ ও অবৈধ মিলিয়ে ৮ একর ভূমি নিয়ে বিশাল খামার স্থাপন করা হয়। স্থানীয় জনসাধারণের ঘোর আপত্তি উপেক্ষা করে এই খামার করা হয়েছে। এতে পরিবেশগত বর্জ‍্য ব্যবস্থাপনা না থাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। খামারের আশপাশে প্রতাপী, চৈত্রঘাট, জগনশালা, কান্দিগাঁও, জগন্নাথপুর, বড়চেগ, দক্ষিণগ্রাম, ছয়কুট, লক্ষ্মীপুর, বিষ্ণুপুর, শ্রীঘর, শ্রীনাথপুরসহ বিভিন্ন গ্রামের মানুষের বসবাস করা কঠিন হয়ে পড়েছে। এ খামার স্থাপনের ফলে এলাকার শিশু, বয়স্ক ও নারীদের মধ্যে শ্বাসকষ্ট, চর্মরোগসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়ে চলেছে এবং স্বাস্থ্যগত ঝুঁকি দেখা দিয়েছে।

আরো পড়ুন:

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছাত্রনেতা ছাব্বির আহমেদ, আব্দুল আজিজ, ভূইয়া রাজন রেজা ও এলাকাবাসীর পক্ষে ইউপি সদস্য শামসুল হক, আনহার আহমেদ, কয়েছে আহমেদ, গিয়াস আহমেদ, আতাউর রহমান ও আলী খাসহ স্থানীয়রা জানান, শুরু থেকে এলাকার লোকজন আপত্তি জানালেও তা আমলে নেওয়া হয়নি। উপরন্ত প্রতিবাদকারীদের বিভিন্ন মামলা, হামলা দিয়ে হয়রানি ও নির্যাতন করা হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও দেওয়া হয়েছে। দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে এখন বাধ্য হয়ে বৈষম্যবিরোধী শিক্ষার্থীসহ এলাকাবাসী প্রতিবাদ জানিয়ে ২ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করছেন। এ বিষয়ে তারা প্রশাসনের কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

অভিযোগ বিষয়ে সিপি বাংলাদেশ লিমিটেডের স্থানীয় ম্যানেজার ড. কবির হোসাইন বলেন, এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরে শোনানি রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, আগামীকাল পরিবেশ অধিদপ্তরসহ দুই পক্ষকে নিয়ে বসে বিষয়টি শোনানি করে সমাধান করা হবে।

আজিজ/বকুল 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়