ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

বন্দরেই অস্থির পেঁয়াজের বাজার

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ২৭ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:১৬, ২৭ অক্টোবর ২০২৪
বন্দরেই অস্থির পেঁয়াজের বাজার

ফাইল ফটো

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলেও আবারও অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। তিনদিনের ব্যবধানে বন্দরে পাইকারিতে কেজিতে ১০ থেকে ১২ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। আমদানিকারকদের দাবি, দেশি পেঁয়াজের সরবরাহ কমায় ভারতীয় পেঁয়াজের দামও বেড়েছে।

হিলি স্থলবন্দরের তথ্যমতে, শনিবার (২৬ অক্টোবর) এই বন্দর দিয়ে ভারত থেকে ৩৪ ট্রাকে আমদানি হয়েছে ৯৯১ মেট্রিক টন ইন্দোর, নাসিক, সাউথ ও নগর জাতের পেঁয়াজ। আমদানিকৃত পেঁয়াজের মধ্যে নাসিক জাতের পেঁয়াজ বন্দরে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। যা তিনদিন আগেও বিক্রি হয়েছে ৯০ থেকে ৯৫ টাকায়। সাউথ ও নগর জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০০ টাকায়। আর ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা কেজি দরে। যা তিনদিন আগেও বিক্রি হয়েছে ৮৫ টাকায়। এদিকে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজি দরে।

হিলি বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী শাকিল আহমেদ বলেন, কোনো কারণ ছাড়াই আমদানিকারকরা পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন। গত বৃহস্পতিবার বন্দরে পাইকারি যেসব পেঁয়াজ ৮৫ থেকে ৯০ টাকা কেজি হিসেবে কিনেছি, সেটা আজ ৯৫ থেকে ১০০ টাকায় কিনতে হচ্ছে।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রফিকুল ইসলাম নামে এক ক্রেতা বলেন, হঠাৎ আবার পেঁয়াজের দাম বেড়ে গেছে। গত বৃহস্পতিবার পেঁয়াজ কিনলাম ৮৫ টাকায়। আজ কিনতে হয়েছে ১০০ টাকায়।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নূর আলম বাবু বলেন, দেশীয় পেঁয়াজের সরবরাহ কমায় ভারতীয় পেঁয়াজের চাহিদা বেড়েছে, যে কারণে দাম একটু বেড়েছে। তবে, আগামী এক সপ্তাহের মধ্যে দাম ফের স্বাভাবিক হয়ে যাবে বলে আশা করছি।

মোসলেম/কেআই


সর্বশেষ

পাঠকপ্রিয়