ঢাকা     সোমবার   ২৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১২ ১৪৩১

মুন্সীগঞ্জে কেনা দামেই নিত্যপণ্য বিক্রি করছেন শিক্ষার্থীরা

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ২৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:২১, ২৮ অক্টোবর ২০২৪
মুন্সীগঞ্জে কেনা দামেই নিত্যপণ্য বিক্রি করছেন শিক্ষার্থীরা

বাজারে যখন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য ঊর্ধ্বগতি তখন নিম্ন ও মধ্যবিত্ত মানুষের স্বস্তি দিতে মুন্সীগঞ্জে ‘বিনা লাভের দোকান’ দিয়ে মডেল স্থাপন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। 

সোমবার (২৮ অক্টোবর) সকালে মুন্সীগঞ্জ জেলা শহরের সুপার মার্কেট এলাকায় “কৃষক-জনতা জিন্দাবাদ, সিন্ডিকেট মুর্দাবাদ” স্লোগানে স্টুডেন্টস অব মুন্সীগঞ্জ নামের সংগঠনের ব্যানারে এ কার্যক্রম শুরু হয়। 

এতে বিভিন্ন ধরনের শাক-সবজি, ডিম-আলুসহ ১৫ ধরনের নিত্যপণ্য বিক্রয় করা হচ্ছে। প্রয়োজন অনুযায়ী কিনে নিচ্ছে সাধারণ মানুষ। কোনো লাভ নয়, পাইকারি দামে কৃষকদের কাছ থেকে পণ্য এনে বিক্রিতে থেকে ব্যাপক সাড়া মেলে। খোলাবাজার থেকে কমমূল্যে পণ্য ক্রয় করতে পারায় স্বস্তি প্রকাশ করেছেন স্থানীয়রা। এমন উদ্যোগকে সাধুবাদ জানান ক্রেতারা। 

সরেজমিন দেখা যায়, ইচ্ছেমত বিভিন্ন পণ্য ক্রয় করছে সাধারণ মানুষ। কম মূল্যে বাজার করে চোখে মুখে তাদের স্বস্তির ছাপ। খবর পেয়ে ছুটে আসছেন অনেকে। অধিকাংশই নিম্ন আয়ের মানুষ। আসছেন মধ্যবিত্তরাও। 

সংগঠনের সদস্য শিক্ষার্থী লালন জানান, পাইকারি দামে বিক্রির কারণে প্রতিটি পণ্যই খোলাবাজার থেকে কমদামে ক্রয় করতে পারছে ক্রেতারা। সমাজের এমন অনেক মানুষ আছে যাদের ২০-৫০ টাকা বাঁচলেও অনেক বড় বিষয়। সে জায়গা থেকেই এমন উদ্যোগ। শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার আগে ভোর থেকে এক-দেড় ঘণ্টা এ বাজার চালু রাখবে। এরপর শিক্ষা প্রতিষ্ঠানে যাবে। 

উদ্যোক্তাদের একজন সোহাগ আহমেদ বলেন, হাত বদল হলেই পণ্যের দাম বাড়ে, মাঝখানে সুবিধা নেয় সিন্ডিকেট। কিন্তু আমরা কৃষকদের কাছ থেকে সরাসরি পণ্য ক্রয় করে ভোক্তাদের কাছে বিক্রির উদ্যোগ নিয়েছি। কোনো লাভ রাখা হচ্ছে না। এটি স্বেচ্ছাসেবী কার্যক্রম হিসেবে চলবে।

রতন/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়