ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাবিতে মেধাবীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

শরিফুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৮, ৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে মেধাবীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

জাবি সংবাদদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের (ইউকেএসএফ) যুক্তরাজ্যভিত্তিক বৃত্তি তহবিলের আওতায় বর্তমান মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি প্রদান করা হয়। এ সময় ১০জন মেধাবী শিক্ষার্থীকে এই বৃত্তি দেয়া হয়।

শনিবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের লাউঞ্জে এটি অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্যের ১৫ জন সাবেক শিক্ষার্থী এই বৃত্তি তহবিল গঠন করে আসছে। বৃত্তি প্রদানকালে দুইজন সাবেক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১৪তম ব্যাচের মোহাম্মদ জহির উদ্দিন এবং ইতিহাস বিভাগের ১৪তম ব্যাচের শহিদুল ইসলাম অংশগ্রহণ করেন।

এছাড়া বৃত্তি পরিচালনা কমিটির চারজন সদস্য বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাহেদুর রশিদ, বাংলা বিভাগের অধ্যাপক ড. এ এস এম আবু দায়েন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ ও ফার্মেসী বিভাগের অধ্যাপক ড. সোহেল রানা এবং সদস্য সচিব ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া, সহযোগী অধ্যাপক ড. তানজিনুল হক মোল্লা উপস্থিত ছিলেন।

অতিথিদের মধ্যে মোহাম্মদ জহির উদ্দিন বলেন, 'আমরা দেশের বাইরে থাকলেও জাবিয়ান ভালোবাসা থেকে সবসময় জাবির জন্য কিছু করার চেষ্টা থাকে। সেই প্রচেষ্টা থেকেই এই উদ্যোগ। আমরা প্রথমবারের মত যুক্তরাজ্যে বসবাসরত ১৫ জন মিলে এই বৃত্তি দেয়া শুরু করলাম। আশা করি এর পরিধি আরো বৃদ্ধি পাবে। যারা এখানে বৃত্তির জন্য নির্বাচিত হয়েছেন তারাও একদিন অনেক ভালো জায়গায় অবস্থান করবে এবং এভাবেই অন্যের সহায়তায় এগিয়ে আসবে। তোমাদের সহযোগিতা করতে পেরে আমরাও কৃতজ্ঞ।'

পরিচালকদের মধ্যে অধ্যাপক ড. শাহেদুর রশদি বলেন, ‘বৃত্তি প্রদানের মাধ্যমে আমরা সামান্য প্রচেষ্টার অংশিদার হলাম। যুক্তরাজ্যে অবস্থানরত বৃত্তি অনুদান প্রদানকারী সাবেক শিক্ষার্থী আপনাদের মত সবাই যদি এভাবে এগিয়ে আসে তাহলে দারিদ্র্যতার জন্য কোনো শিক্ষার্থীর পড়াশুনা ব্যাহত হবে না।’

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত যুক্তরাজ্যভিত্তিক বৃত্তি  তহবিল থেকে এই শিক্ষাবৃত্তি প্রদান করা হলো। শিক্ষার্থীরা  প্রতিমাসে এক হাজার টাকা করে পাবেন। এখন ছয় মাসের বৃত্তি প্রদান করা হয়েছে। একই পরিচালনা কমিটি অস্ট্রিয়াভিত্তিক শিক্ষাবৃত্তি নামে আরেকটি বৃত্তি ২০০৬ সাল থেকে প্রদান করে আসছে।

 

রাইজিংবিডি/জাবি/০৫ সেপ্টেম্বর ২০১৯/শরিফুল ইসলাম/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়