ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ক্যারিয়ার গঠনে কাজ করছে স্কিল ডেভেলপমেন্ট ক্লাব

বদরুল আলম বিপুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৭, ৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যারিয়ার গঠনে কাজ করছে স্কিল ডেভেলপমেন্ট ক্লাব

জাককানইবি সংবাদদাতা: একাডেমিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতা অর্জন, বাস্তবধর্মী চর্চা, আত্মোন্নয়ন, সঠিক দিক নির্দেশনা, মেধা ও মনন বিকাশের প্ল্যাটফর্ম ‘স্কিল ডেভেলপমেন্ট ক্লাব’। এটি ২০১৮ সালের ১৩ মার্চ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) অধীনে প্রতিষ্ঠা লাভ করে।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের (৪র্থ ব্যাচ) শিক্ষার্থী ইবনুল হায়দার নাকিবের হাত ধরে ‘Time to Move’ প্রতিপাদ্যকে সামনে রেখে স্বপ্ন ছোঁয়ার প্রত্যয়ে এর যাত্রা শুরু হয়।

জাককানইবি স্কিল ডেভেলপমেন্ট ক্লাব একটি সুনির্দিষ্ট কাঠামোর মধ্য দিয়ে ক্লাব মেম্বারদের পরিচালিত করে থাকে, যা এই ক্লাবের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য।

ক্লাবের অন্তর্ভুক্ত দুই শতাধিক মেম্বারকে ১৫ টি গ্রুপে বিভক্ত করে প্রতিটি গ্রুপে একজন গ্রুপ কো-অর্ডিনেটরের মাধ্যমে এর কার্যক্রম পরিচালিত হয়।

গ্রুপের নিয়মিত কার্যক্রমের আলোচ্য বিষয়গুলো হলো-পাবলিক স্পিকিং প্র্যাকটিস, কম্পিউটার স্কিল প্র্যাকটিস, লিডারশিপ প্র্যাকটিস, স্পোকেন ইংলিশ এবং কমিউনিকেশন, যা প্রতিটি শিক্ষার্থীর দক্ষতা উন্নয়নের জন্য অপরিহার্য।

গ্রুপের সার্বিক কার্যক্রম বিবেচনা করে তিন মাস অন্তর সেরা গ্রুপ এবং সেরা পারফর্মারদের পুরস্কৃত করা হয়।

ক্লাবটি প্রতি বছর একবার শিক্ষার্থীদের সদস্য হতে ‘মেম্বারশিপ অপরচুনিটি’ দিয়ে থাকে।

এছাড়া এ ক্লাব শিক্ষার্থীদের মান উন্নয়নে বিভিন্ন ধরনের সেমিনার এবং ওয়ার্কশপের আয়োজন করে থাকে। এসব প্রোগ্রামে দেশসেরা ট্রেইনার, করপোরেট ব্যক্তিত্ব ও প্রফেশনালদের দ্বারা শিক্ষার্থীদের উদ্দীপনা দেয়া হয়।

ক্লাবের এখন পর্যন্ত উল্লেখযোগ্য প্রোগ্রামগুলো হলো -

‘Seminar on Employability Skill: Required Skills for Employment, Let’s Talk- Public Speaking Competition season 1 and season 2, Workshop on Leadership & Entrepreneurship, Seminar on Corporate Challenge and Career Path Rethink towards Destination, National Vat Quiz Competition -2018 affiliated with National Vat and Customs Authority, Soft Skill Fest-2019.’

ক্লাবের প্রয়োজনীয় দিক-নির্দেশনা ও সহায়তার জন্য উপদেষ্টা হিসেবে আছেন বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষক।


রাইজিংবিডি/জাককানইবি/৭ সেপ্টেম্বর ২০১৯/বদরুল আলম বিপুল/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ