ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঠান্ডাছড়ির কাশফুলে জীবনের রং

মাহবুব এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩১, ৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঠান্ডাছড়ির কাশফুলে জীবনের রং

আয়তনের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় ক্যাম্পাস ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস’। ২১শ’ একরের এই ক্যাম্পাসটিতে রয়েছে মন কেড়ে নেয়ার মতো প্রকৃতি।

প্রকৃতির কোলে গড়ে ওঠা চিরসবুজ এই ক্যাম্পাসটি বিভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে। এখন শরৎ ঋতু। তাই দিগন্তজোড়া কাশফুলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসজুড়েই এখন শরৎ আবহ।

ক্যাম্পাসের ফরেস্ট্রি থেকে হেঁটে ২০ থেকে ২৫ মিনিটের পথ ঠান্ডাছড়ি। ঠান্ডাছড়ির এই পুরো অঞ্চলজুড়ে ফুটেছে কাশফুল। দেখে মনে হয় যেন সাদা সাদা মেঘ দল বসত গড়েছে এই বিস্তৃর্ণ মাঠে। বিকেল হলেই দলবেঁধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর্রা ঘুরতে যান এই কাশফুলের রাজ্যে। শুধু শিক্ষাথীর্রা নয় অনেক শিক্ষকও বিকেলে পরিবারসহ ঘুরতে আসেন এই কাশফুল রাজ্যে। এমনকি বাইরের লোকজনও শরৎ উপভোগে আসেন এই ঠান্ডাছড়ি।

ঠান্ডাছড়িতে বেড়াতে আসা ইংরেজি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সুইটি দেওয়ান বলেন, 'শরতের কাশফুলের দল আর মেঘের শুভ্রতা- এই দুইয়ের লোভ সামলানো অসম্ভব। এ সময়ের ফেসবুক ইউজার ইয়াং জেনারেশনের পক্ষে তো মোটেই সম্ভব না। আমাকে দুই কাতারেই ফেলানো যেতে পারে। ঠান্ডাছড়িতে যাওয়ার লোভ বছরখানেক আগে থেকে পুষে রেখেছিলাম। ক্লাসমেটদের সাথেও ক্যাম্পাসের সীমানা বাদে বাইরে আমার ঘোরা হয়নি। একদিন ক্লাস শেষে গেলাম, খুবই মুগ্ধ হলাম। মুহুর্তগুলোকে ক্যামেরাবন্দি করা হলো, ফেসবুকেও আপলোড করলাম।’

একসঙ্গে ঘুরতে আসা জাওয়াদুল জামান অরন্য বললেন, 'আমরা ঠান্ডাছড়ি পৌঁছাই দুপুর বেলা। তখন, অনেক রোদ ছিলো। সেইসময় খানিকটা বিরক্তির উদ্রেক হয়েছিল। অবশ্য রোদ, ছবি তোলার জন্য ইতিবাচক হিসেবেই দাঁড়াল। কিছুক্ষণ পর প্রাণটা শীতল করে দিলো ঠান্ডাছড়ির বিকেলের আবহাওয়া। পাহাড়ের চূড়া থেকে চারদিকটায় তাকিয়ে মনে হচ্ছিলো এই বিশাল প্রকৃতির কাছে আমি কতটা ক্ষুদ্র! নামার সময় গুড়িগুড়ি বৃষ্টির ছন্দে ক্লান্তি দূর হয়ে গেলো। তারপর ফেরার সময় শেষ বারের মতো ঠান্ডাছড়ির দিকে তাকিয়ে জীবনের ডায়েরিতে যোগ করে নিলাম আরেকটি নতুন অভিজ্ঞতা।'

শরতের সবচেয়ে সুন্দর বিষয় হলো প্রকৃতির নির্মলতা। আকাশের নীল-সাদা মেঘ, শুভ্র কাশফুল, সবুজ প্রকৃতি সবকিছু যে কোনো মানুষকে সাময়িকভাবে হলেও রিফ্রেশমেন্ট দিতে পারে। ঠান্ডাছড়িতে ছোট ছোট টিলার ওপর সাদা কাশের ছড়াছড়ি দেখে মনে হয় যেন দূর থেকে সাদা জামা পরা অনেক মানুষ দাঁড়িয়ে আছে! সত্যিই দৃশ্যটা অসাধারণ।

লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়/মাহবুব এ রহমান/শাহ মতিন টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়