ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

বাংলা বানানে কেন সতর্ক হওয়া জরুরি?

সজিবুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ২৪ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলা বানানে কেন সতর্ক হওয়া জরুরি?

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি, আব্দুল গাফফার চৌধুরীর এই গানটি আমাদের মনে করিয়ে দেয় যে, বাংলা ভাষার সাথে আমাদের কতটা শ্রদ্ধা, আবেগ এবং ভালোবাসা জড়িয়ে আছে। বিশ্বের বুকে আমরাই একটি জাতি, যারা মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছি।

দুঃখজনক হলেও বর্তমানে বাংলা ভাষার প্রতি আমাদের উদাসীনতা এবং অসচেতনতা একটি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং বই পুস্তকে বাংলা বানানে অনেক ভুল দেখা যাচ্ছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন আমরা অনেকেই অনেক রকম পোস্ট দিচ্ছি, বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করছি। কিন্তু আমাদের সেসব পোস্ট বা লেখালেখিতে প্রায় সময় অজ্ঞতার জন্য হোক বা অসচেতনতার জন্যই হোক, অহরহ বানানে ভুল করতে দেখা যাচ্ছে।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আরেকটা জিনিস দেখা যাচ্ছে যে, অনেকে বাংলা বাক্য ইংরেজি বর্ণমালার সাহায্যে লিখছেন। ফলে, বাক্যগুলো পড়তে যেমন কষ্ট হয়, তেমনিভাবে অনেক সময় শব্দের অর্থ পরিবর্তনের কারণ হয়ে দাঁড়ায়।

একজন বাঙালি হিসেবে বাংলা ভাষার সঠিক ও শুদ্ধ প্রয়োগ করা আমাদের সবার নৈতিক দায়িত্ব। কারণ, এই ভাষার সাথে জড়িয়ে আছে সালাম, জব্বার, রফিক, বরকতসহ আমাদের সেই সব ভাষা শহীদের নাম, যাদের জীবন বিসর্জনের মাধ্যমে আমরা বাংলা ভাষাকে পেয়েছি আমাদের মাতৃভাষা হিসেবে।

বাংলা ভাষা ব্যবহারের প্রতি আমাদের এই ধরনের উদাসীনতা, অজ্ঞতা অথবা অসচেনতা যাই বলি না কেন, এটি আমাদের ভাষা শহীদদের অবমাননা করার সমতুল্য। যেই ভাষার জন্য প্রাণ দিলেন আমাদের ভাইয়েরা, যেই ভাষার জন্য রাজপথ রঞ্জিত হল ভাইয়ের রক্তে, আজ সেই ভাষার সঠিক শুদ্ধ ব্যবহার না করার অর্থ ভাষা শহীদদের আত্মদানকে অপমান করা।

আমাদের সবার উচিৎ দৈনন্দিন জীবনে সব কাজে বাংলা ভাষা ও বানানের সঠিক ও শুদ্ধ ব্যবহার নিশ্চিত করা। এতে আমাদের সাথে সাথে আমাদের ভবিষ্যৎ প্রজন্মও বাংলা ভাষার সঠিক ও শুদ্ধ ব্যবহারে আরো বেশি আগ্রহী হয়ে উঠবে।

লেখক : শিক্ষার্থী, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


যশোর/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়