ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাবিতে গ্র্যাজুয়েটদের মিলনমেলা

সাইফুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ২৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবিতে গ্র্যাজুয়েটদের মিলনমেলা

একাদশ সমাবর্তনে অংশ নিতে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা গ্র্যাজুয়েটদের মিলনমেলায় মেতে উঠেছে প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শনিবার অনুষ্ঠিতব্য সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড, আমতলা, টুকিটাকি, বুদ্ধিজীবী ও জোহা চত্বরসহ বেশ কয়েকটি জায়গা যেন অতিথি আপ্যায়নে ব্যস্ত।  বছর কয়েক আগে হারিয়ে যাওয়া সন্তানদের ফিরে পেয়ে আনন্দের ধ্বনি নিঃসরণ করছে এই ক্যাম্পাসটি। ক্যাম্পাসজুড়ে সাবেক শিক্ষার্থীদের ভিড়ে চিরচেনা এই ক্যাম্পাস অন্যরুপে সেজেছে।  লাল-নীল আলোক সজ্জায় রঙিন এই ক্যাম্পাসটি ফিরে পেয়েছে এক নতুন জীবন। 

গ্র্যাজুয়েশন সম্পন্ন। গাউন, টাই ও ক্যাপ পড়ে শিক্ষাজীবনের আনুষ্ঠানিকতা শেষ করতে সমাবর্তনে অংশ নিচ্ছেন তিন সহস্রাধিক গ্র্যাজুয়েট।  সবাই একসঙ্গে মাথার ক্যাপ খুলে ছুঁড়ে মারবেন মুক্ত আকাশে। আবার লাফ দিয়ে সেই ক্যাপ ধরার মুহূর্তগুলো ক্যামেরাবন্দি হবে, এমন কল্পনা করতে করতে ইতোমধ্যে ক্যাম্পাসে চলে এসেছেন অনেকেই। তাদের সেই কল্পনা ও প্রতিক্ষিত দিনটির বাস্তবায়ন হতে চলেছে। 

দীর্ঘদিন পর পুরনো বন্ধুদের পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়ছেন তারা। গল্প শুরু করেছেন ক্যাম্পাস মাতিয়ে তোলার সেই সোনালি দিনগুলোর স্মৃতি নিয়ে।  কেউ কেউ সঙ্গে করে নিয়ে আসা পরিবারকে নিজের বিদ্যাপীঠটি ঘুরিয়ে দেখাতে ব্যস্ত। এই ক্যাম্পাসের সাথে তাদের অনেক স্মৃতি জড়ানো। তাই তাদের সেই স্মৃতি ও অভিজ্ঞতাগুলো ভাগাভাগি করে নিচ্ছেন ক্যাম্পাসের নতুন মুখদের সাথে।  আর এ নতুন ও পুরাতন শিক্ষার্থীদের আড্ডায় যেন আনন্দের বইছে। ক্যাম্পাসজুড়ে সর্বত্রই চলছে হৈ-হুল্লোড় আর সাবেক-বর্তমানের আনন্দঘন মিলনমেলা।

বিশ্ববিদ্যালয়ের যেসব জায়গায় পদচারণা ছিল তার কোনো স্থানই যেন বাদ দিতে চান না গ্র্যাজুয়েটরা।  কয়েক বছর পর আপন নীড়ে ফিরে যেন পরম মমতায় আলিঙ্গন করছেন ক্যাম্পাসকে। আবার হলের যে কক্ষে কয়েক বছর অতিবাহিত করে গেছেন সেখানে গিয়ে দেখা করে আসছেন অনেকে। সাবেকদের এই আগমনে যেন উৎসবের আমেজ বিরাজ করছে।

সমাবর্তনে অংশ নিতে আসা সমাজ বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস বলেন, সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ হয়েছে, এটি আমার জন্য সৌভাগ্যের বিষয়।  সব গ্র্যাজুয়েটদেরই সমাবর্তনে অংশগ্রহণ করার একটি স্বপ্ন থাকে।  সে স্বপ পূরণ হতে চলেছে।  খুবই ভালো লাগছে।  অনেকদিন পর পুরনো বন্ধুদের ফিরে পেয়ে গল্প করছি।  ছবি তুলছি ও ঘুরে বেড়াচ্ছি সব পুরনো জায়গায়।

খুব উৎসুক চেহারায় অনুভূতি ব্যক্ত করে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী আব্দুল্লাহ সরকার সবুজ বলেন, অনেকদিন পর ক্যাম্পাসে এসে ভালোই লাগছে।  তার চেয়ে আরও ভালো লাগছে সমাবর্তনে অংশ নেব ভেবে। স্মৃতিবহুল আড্ডা দেওয়ার জায়গা গুলোতে ঘুরে বেড়াচ্ছি পুরনো বন্ধুদের সাথে।  ফেলে আসা দিনগুলোর স্মৃতি নতুনভাবে জাগ্রত হচ্ছে।

লেখক: শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়


রাবি/সাইফুর রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়