ঢাকা, বৃহস্পতিবার, ১৯ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

যৌন নির্যাতনের প্রতিবাদ

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ১০:২৭:২০ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ১০:২৭:২০ পিএম

ভোলা জেলার মাদ্রাসাছাত্রী জাকিয়া আক্তার মুন্নিকে গণধর্ষণের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে ট্রান্সপোর্ট চত্বর, প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করেন তারা।

মিছিল শেষে প্রধান গেট চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন গণ বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (গকসু) সহ-সভাপতি জুয়েল রানা, গাকসুর সম্পাদক নজরুল ইসলাম রলিফ, রাজনীতি ও প্রশাসন বিভাগের সাজ্জাদ হোসেন।

এসময় জুয়েল রানা বলেন, ‘দেশে ধর্ষণ দিন দিন বেড়েই চলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেয়েরা আজ ধর্ষণের শিকার হচ্ছে। দেশে কি আইন কানুন বলতে কিছু নাই? আমরা সাধারণ শিক্ষার্থীরা আইন নিজের হাতে তুলে নিতে চাই না। সরকারের কাছে আমাদের আবেদন থাকবে, এসব ধর্ষকদের প্রকাশ্যে শাস্তির ব্যবস্থা করা।’

রাজনীতি ও প্রশাসন বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন,  ‘ভোলাতে ২০১৮ সালে মুন্নির মা’কে গণধর্ষণ করা হয়, কিন্তু তার কোনো বিচার পায়নি মুন্নির পরিবার। চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি মেয়ে মুন্নিকে দাখিল পরীক্ষা দিয়ে বাড়ি আসার সময় রাস্তা থেকে উঠিয়ে নিয়ে যাওয়া হয় এবং চেয়ারম্যান ইয়াসির লিটনের নির্দেশে তাকেও ধর্ষণ করা হয়। ক্ষমতার প্রভাবে মা-মেয়ে উভয় ধর্ষণের বিচার পায়নি।’

উল্লেখ্য, জাকিয়া আক্তার মুন্নি ভোলা জেলার দৌলতখান উপজেলার জয়নগর থানার বাসিন্দা। ১৩ ফেব্রুয়ারি চেয়ারম্যানের নির্দেশে ধর্ষণের শিকার হয় সে। পুলিশের কাছে বিচার চাইতে গেলে কোনো প্রকার আইনি সহযোগিতা পায়নি এ পরিবার। ২০১৮ সালে মা’কে ধর্ষণ ও সম্প্রতি ধর্ষণের শিকার মুন্নি এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।


গবি/রাকিবুল/মাহি