ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ওরা টোকাই নয়...

মুনজুরুল ইসলাম নাহিদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওরা টোকাই নয়...

ক্যাম্পাসের এখানে-সেখানে দল বেঁধে আবর্জনা কুড়াচ্ছেন কিছু ছেলে-মেয়ে। ওরা টোকাই নয়। নয় পরিচ্ছন্নতাকর্মীও। ওরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের শিক্ষার্থী। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে ক্যাম্পাস পরিচ্ছন্নতায় কাজ করছেন তাঁরা।

শিক্ষকদের দিকনির্দেশনায় বিভাগের প্রায় ১৩০ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন এ কার্যক্রমে। ক্যাম্পসের পরিবেশগত ভারসাম্য রক্ষার অংশ হিসেবে তাঁরা এ কর্মসূচি পালন করেন। আর এ জন্য বেছে নিয়েছেন অধিবর্ষের ব্যতিক্রমী দিন ২৯ ফেব্রুয়ারিকে।

বেলা ১২টার দিকে প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে পরিচ্ছন্নতার কর্মসূচির উদ্বোধন করেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

এ সময় তিনি বলেন, ‘আমরা হয়তো সারা দেশ পরিচ্ছন্ন করার উদ্যোগ নিতে পারব না। কিন্তু চাইলে আমাদের ১৭৫ একরের এই ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখতে পারি। পরিচ্ছন্নতায় শিক্ষার্থীদের এই চিন্তা ও উদ্যোগ প্রশংসনীয় ও আশা জাগানিয়া।’

তার সাথে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। তাঁরা ঝাড়ু হাতে নিয়ে আবর্জনা পরিষ্কারের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করেন।

মোট ১২টি দলে বিভক্ত হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে দিনব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন শিক্ষার্থীরা। তাদের দিকনির্দেশনা দেন বিভাগের প্রভাষক বিপুল রায়, ইফফাত আরা, ইনজামুল হক ও আনিসুল কবির। পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পর্কে বিভাগের শিক্ষকরা জানান, ক্যাম্পাসের পরিবেশগত ভারসাম্য রক্ষায় কাজ করে আসছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগ। এর অংশ হিসেবেই এ পরিচ্ছন্নতা অভিযান করেছেন তাঁরা। এ অভিযানে পাওয়া আবর্জনার মধ্য থেকে প্লাস্টিক, পলিথিনসহ যে পণ্যগুলো বারবার করা যায়, সেগুলোকে ব্যবহার করা হবে এবং বাকিগুলো পুড়িয়ে বা অন্য কোনোভাবে ধ্বংস করা হবে।

বিভাগের প্রভাষক বিপুল রায় বলেন, ‘ক্যাম্পাসকে ইকো ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এর আগেও আমরা প্লাস্টিক নিয়ে কাজ করেছি। এই পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে আমরা জানার চেষ্টা করছি ক্যাম্পাসে প্রতিদিন কী পরিমাণ আবর্জনা সৃষ্টি হয়। এখান থেকে যে আবর্জনাগুলো পুনরায় ব্যবহার করা যায় সেগুলো সংগ্রহ করব।’


ইবি/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়