ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অনলাইন ক্লাস: কুবির লোক প্রশাসন বিভাগের জরিপ

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫২, ১৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
 অনলাইন ক্লাস: কুবির লোক প্রশাসন বিভাগের জরিপ

অনলাইন ক্লাস এবং আনুসঙ্গিক বিষয়গুলো নিয়ে জরিপ চালিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগ।

জরিপে বিভাগটির ১৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের মধ্যে ৭৭.৬ ভাগ শিক্ষার্থী অনলাইন ক্লাসের পক্ষে মতামত দিয়েছেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ এবং গণমাধ্যমে ওঠে আসা অনলাইন ক্লাস বিতর্কের মধ্যে বিভাগটির তত্ত্বাবধানে করা এক জরিপে এ তথ্য জানা যায়।

জরিপে দেখা যায়, লোক প্রশাসন বিভাগের মোট ৩৩০ জন শিক্ষার্থীর মধ্যে এই জরিপে অংশগ্রহণ করেন ১৫২ জন। যা মোট শিক্ষার্থীর শতকরা ৪৬ ভাগ। অর্থাৎ ৫৪ ভাগ শিক্ষার্থীই জরিপে অংশগ্রহণ করতে পারেননি। অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৫৯.৯% এবং ছাত্রী ৪০.১%। এছাড়া ৯২ ভাগ শিক্ষার্থীর স্মার্টফোন রয়েছে। আর অনলাইন ক্লাসের বিপক্ষে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা কারণ হিসেবে স্মার্টফোন না থাকা, দুর্বল ইন্টারনেট কানেকশন, খরচ বেশি এবং অনলাইন ক্লাসের সাথে পরিচিত নন বলে জানিয়েছেন।

তবে বেশিরভাগ শিক্ষার্থীর জরিপে অংশগ্রহণ না করতে পারার কারণ হিসেবে নেটওয়ার্কের বাইরে থাকার কথা বলা হয়েছে। সে হিসেবে ৬৪ ভাগ শিক্ষার্থীই অনলাইন ক্লাস করতে অক্ষম বলে জরিপ থেকে জানা যায়।

এ বিষয়ে লোকপ্রাশাসন বিভাগের সভাপতি রশিদুল ইসলাম শেখ বলেন, ‘পুরো দেশ করোনায় স্থবির হয়ে আছে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ। এমতাবস্থায় আমরা লোক প্রশাসন বিভাগ অনলাইনে ক্লাস করা নিয়ে শিক্ষার্থীদের মতামত যাচাই করেছি। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে অনলাইন ক্লাস নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত উঠে এসেছে। কিন্তু ক্লাস-পরীক্ষা মূল্যায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কিংবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো নোটিশ প্রদান করেনি। আশা করছি এই তথ্য উপাত্ত সামনে রেখে যেকোনো সিদ্ধান্ত গ্রহণে সহযোগী হবে। তবে আমরা দেখেছি বেশিরভাগ শিক্ষার্থীই জরিপে অংশগ্রহণ করতে পারেননি। তারা নেটওয়ার্কের বাইরে আছেন বলে আমরা ধরে নিয়েছি।’

 

কুবি/শরীফ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়