ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের সমাজ ও নন্দনতত্ত্ব শীর্ষক সেমিনার

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ১৭ আগস্ট ২০২৩   আপডেট: ২০:২১, ১৭ আগস্ট ২০২৩
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের সমাজ ও নন্দনতত্ত্ব শীর্ষক সেমিনার

সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের সমাজ ও নন্দনতত্ত্ব’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকাল ১১টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সভাপতিত্বে অ্যাকাডেমিক ভবনের লেকচার থিয়েটারে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে রবি উপাচার্য হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহিদ এবং ৩ নভেম্বর জেলহত্যায় নিহত জাতীয় চার নেতাসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক আন্দোলনে নিহত শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আমাদের শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত রাখার জন্য বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এরই অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়েছে। তিনি আরও বলেন, নন্দনতত্ত্ব নিয়ে গ্রিসে ও রোমে তাত্ত্বিক আলোচনার সূচনা হলেও ব্যবিলনীয় সভ্যতায়ও নন্দনতত্ত্ব আলোচনার বিষয় ছিল। একই সঙ্গে বাংলা অঞ্চলের নন্দনতত্ত্ব ও মধ্যযুগের ইউরোপের নন্দনভাবনায় সমাজ ভূমিকা রেখেছে কিনা এবিষয়ে গবেষণার প্রয়োজন।

সেমিনারে বাংলাদেশের সমাজ ও নন্দনতত্ত্ব বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন লেখক, সম্পাদক, চলচ্চিত্র বিশেষজ্ঞ ও নৃত্যশিল্পী শ্রী সুশীল সাহা। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলাম, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

হাবিবুর রহমান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়