ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

বিশ্ব আলোকচিত্র দিবসে রাজধানীতে শোভাযাত্রা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৭, ১৯ আগস্ট ২০২৩  
বিশ্ব আলোকচিত্র দিবসে রাজধানীতে শোভাযাত্রা

বিশ্ব আলোকচিত্র দিবস আজ ১৯ আগস্ট। সারাবিশ্বে ঘটা করে পালিত হয় দিনটি। বাংলাদেশেও আলোকচিত্রী এবং আলোচিত্রবিষয়ক সংগঠনগুলো দিনটি পালন করেছে।

দিসবটি উপলক্ষে শনিবার (১৯ আগস্ট) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকা থেকে শোভাযাত্রা বের করে বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি। শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়।

পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। বক্তব্য রাখেন রাখেন দেশের বিশিষ্ট আলোকচিত্রী ও সংগঠকরা।

সোসাইটির সভাপতি আশফাক আহমেদ, স্থায়ী কমিটির সভাপতি ও বিশিষ্ট প্রবীণ আলোকচিত্রী নাফিস আহমেদ নাদভি, সহ সভাপতি ইলিয়াস, সাংগঠনিক সম্পাদক জাকিরুল মাজেদ কনক, বেগার্টের প্রধান ইমতিয়াজ আলম বেগ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর শাঁওজাল, আলোকচিত্রী হাসান সাইফুদ্দিন চন্দন, আক্কাস মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা জাতীয় পর্যায়ে আলোকচিত্রবিষয়ক পাঠদান শুরু এবং সম্মিলিতভাবে বাংলাদেশের আলোকচিত্রকলাকে সমৃদ্ধ করার আহ্বান জানান।

১৮৩৯ সালের ৯ জানুয়ারি ফরাসি বিজ্ঞান একাডেমি (এফএএস) ড্যাগুয়্যারোটাইপ ফটোগ্রাফিক পদ্ধতি উদ্ভাবনের কথা জানায়। একই বছর ১৯ আগস্ট ফরাসি সরকার এই পদ্ধতিকে বিশ্বের জন্য উন্মুক্ত হিসেবে ঘোষণা করে। সেই দিনটিকে স্মরণ করে প্রতিবছর ১৯ আগস্ট বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে পালিত হয়।

মেয়া/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়