ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং, প্রক্টর অফিসে লিখিত অভিযোগ 

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ১১ সেপ্টেম্বর ২০২৩  
নজরুল বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং, প্রক্টর অফিসে লিখিত অভিযোগ 

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সতর্কবাণী সত্ত্বেও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে থামছে না র‍্যাগিং।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল এবং আশপাশের মেসগুলোতে রাত নামলেই শুরু হয় ম্যানার শিখানোর নামে নবীন শিক্ষার্থীদের ওপর মানসিক নির্যাতন। গভীর রাত পর্যন্ত, কখনো কখনো রাতভর চলে এই র‍্যাগিং।

সোমবার (১১ সেপ্টেম্বর) র‍্যাগিং এর প্রতিকার চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের একজন ভুক্তভোগী শিক্ষার্থীর অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।  

লিখিত অভিযোগে বলা হয়, শুভেচ্ছা ক্লাশের পর থেকেই নবীন শিক্ষার্থীদেরকে নিয়মিত র‍্যাগিং করে আসছে কয়েকজন সিনিয়র শিক্ষার্থী। প্রতিদিন রাতে ৩/৪ ঘণ্টা আটকে রেখে র‍্যাগিং করা হচ্ছে। এমনি অসুস্থ থাকা শিক্ষার্থীকে নানারকম হুমকি দিয়ে মুখবন্ধ রাখারও চেষ্টা করেছে।

অভিযোগপত্রে পরিসংখ্যান বিভাগের (২০২১-২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থী লিটনের নাম উল্লেখ করে বলা হয়েছে, সে বিভাগের অন্যান্য নবীন শিক্ষার্থীদেরকেও একই কায়দায় র‍্যাগিং ও মানসিক টর্চার করে যাচ্ছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্চয় কুমার মুখার্জি বলেন, আমরা লিখিত অভিযোগ পেয়েছি এবং সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় প্রধানের সঙ্গে কথা বলেছি। বিভাগীয় পর্যায়ে করণীয় বিষয় তারা ঠিক করবেন আর আমরা (প্রক্টরিয়াল বডি) আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

উল্লেখ্য, এ ঘটনা নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই র‍্যাগিংয়ের বিরুদ্ধে শিক্ষার্থীদেরকে সতর্ক করে একটি জরুরি নোটিশ প্রকাশ করেছে পরিসংখ্যান বিভাগ।

তৈয়ব শাহনূর/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়