ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্র প্রদর্শনী

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ৩ অক্টোবর ২০২৩  
নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্র প্রদর্শনী

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস সমৃদ্ধ চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’ প্রদর্শনী অনুষ্ঠান হয়েছে। 

মঙ্গলবার (৩ অক্টোবর ২০২৩) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। উদীচী শিল্পীগোষ্ঠীর নজরুল বিশ্ববিদ্যালয় শাখা অনুষ্ঠানটি আয়োজন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এমন একজন মানুষ ছিলেন যার সাহস, আত্মত্যাগ, দেশের জন্য জীবন উৎসর্গ করার যে প্রতিজ্ঞা এটি দৃষ্টান্ত হয়ে আছে আর তা থেকে এ যুগেও শিক্ষাগ্রহণ করতে হবে।

উপাচার্য আরো বলেন, প্রীতিলতার আত্ম উৎসর্গের পেছনে একটা বিরাট দেশপ্রেমের ব্যাপার রয়েছে। আমাদের আজকে সে দেশপ্রেমটা অর্জন করতে হবে। দেশ ও দেশের মানুষের জন্য প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মত্যাগ, এটি আমাদের তরুণ সমাজে সঞ্চারিত করতে পারলে মুক্তিযুদ্ধের চেতনাকে শেষদিন পর্যন্ত প্রবাহিত করা সম্ভব হবে।

চলচ্চিত্র প্রদর্শনের সঙ্গে যুক্তদের সাধুবাদ জানিয়ে ড. সৌমিত্র শেখর বলেন, চলচ্চিত্রের নিজেরই একটা ভাষা আছে, নিজেরই বক্তব্য প্রকাশ করার ক্ষমতা আছে। আমাদের প্রচলিত যে মৌখিক ভাষা তার থেকে অনেক বেশি শক্তিশালী চলচ্চিত্রের ভাষা।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ৩ ও ৪ অক্টোবর, দুই দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে চলচ্চিত্রটির বেশ কয়েকটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

তৈয়ব শাহনূর/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়