ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

রাবিতে আবাসিকতার দাবিতে দুই বাম নেতার অবস্থান কর্মসূচি

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৫, ৮ অক্টোবর ২০২৩   আপডেট: ২৩:০৮, ৮ অক্টোবর ২০২৩
রাবিতে আবাসিকতার দাবিতে দুই বাম নেতার অবস্থান কর্মসূচি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আবাসিকতার দাবিতে বিপ্লবী ছাত্র মৈত্রীর দুই নেতা অবস্থান কর্মসূচি পালন করেছেন।

রোববার (৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে এই কর্মসূচি শুরু করেন তারা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টার আশ্বাসে বেলা ১১টা ১০ মিনিটের দিকে তারা অবস্থান কর্মসূচি ত্যাগ করেন।

অবস্থান কর্মসূচি পালন করা দুই নেতা হলেন- বিশ্ববিদ্যালয়ের বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থী শাকিল হোসেন। রসায়ন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাকিল কক্ষ পরিবর্তনের দাবি জানিয়েছেন। অন্যজন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ও সৈয়দ আমীর আলী হলের শিক্ষার্থী হাসান শাহরিয়ার খন্দকার আলিফ। তিনি জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

অবস্থান কর্মসূচি থেকে শাকিল হোসেন বলেন, হল প্রশাসনের প্রথম এবং প্রধান দায়িত্ব হচ্ছে বৈধ প্রক্রিয়ায় শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করা। হল প্রাধ্যক্ষরা তাদের দায়িত্ব পালন করতে পারছেন না। তারা এটি করতেও চান না, কারণ এটি করলে ছাত্রলীগসহ যারা দখলদারিত্ব চালায় তাদের দখলদারিত্ব বন্ধ হয়ে যাবে। ছাত্রলীগের আসন দখল করার সুযোগ দিতেই উনারা হল প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন মাত্র। তারা মাসে মাসে বেতন নিচ্ছেন কিন্তু আবাসিকতা দিতে পারছেন না। দীর্ঘদিন আবাসিকতার নোটিশ দেওয়া না হলে বিশ্ববিদ্যালয়ে সিট বাণিজ্যের মতো ঘটনা বারবার ঘটবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনই এই দখলদারিত্ব বজায় রাখছে।

তিনি আরও বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে ১১ মাস যাবৎ আবাসিকতার নোটিশ দেওয়া হচ্ছে না। প্রাধ্যক্ষকে কেন জবাবদিহিতার আওতায় নেওয়া হচ্ছে না। প্রশাসন চায় না এই হলগুলোর সমস্যার সমাধান হোক। তিনি প্রায় এক বছর আগে কক্ষ পরিবর্তনের আবেদন করেও কক্ষ বরাদ্দ পাননি। বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে। এজন্য সাময়িকভাবে অবস্থান কর্মসূচি ত্যাগ করেছেন।

ছাত্র মৈত্রীর সাংগঠনিক সম্পাদক হাসান শাহরিয়ার খন্দকার আলিফ বলেন, দ্বিতীয় বর্ষ থেকে হলের আবাসিকতার চেষ্টা করছেন। কিন্তু চতুর্থ বর্ষে উঠে গেছেন, এখনো আবাসিকতা পাননি। প্রশাসনের আশ্বাসে সাময়িকভাবে কর্মসূচি ত্যাগ করেছেন। কিন্তু দাবি আদায় না হলে ভবিষ্যতে আবারো কর্মসূচি পালন করবেন বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘এটি হলের বিষয়। তারা প্রশাসন ভবনের সামনে এসে অবস্থান কর্মসূচি পালন করছিলেন। পরে তাদেরকে ডেকে নিয়ে হল প্রশাসনের সঙ্গে কথা বলেছি, যেন তাদের বিষয়টি সমাধান করেন।’

আবাসিকতা না দেওয়ার বিষয়ে সৈয়দ আমীর হলের প্রাধ্যক্ষ এ কে এম মাহমুদুল হক বলেন, ‘কিছুদিন আগে হলে আবাসিকতার নোটিশ দেওয়া হয়েছিল কিন্তু আলিফ আবেদন করেননি। মৌখিক পরীক্ষা হয়ে যাবার পরে ওই শিক্ষার্থী আমার কাছে এসেছিল। আমি তাকে কিছুদিন পরে যোগাযোগ করতে বলেছি কিন্তু তিনি যোগাযোগ করেননি। হলে আসন খালি হওয়া মাত্রই তাকে আসন বরাদ্দ দেওয়া হবে।’

শাকিবুল হাসান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়