ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

অর্থাভাবে পড়ালেখা বন্ধের পথে, পাশে দাঁড়ালেন ছাত্রলীগ নেতা

বাঙলা কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ১৯ অক্টোবর ২০২৩  
অর্থাভাবে পড়ালেখা বন্ধের পথে, পাশে দাঁড়ালেন ছাত্রলীগ নেতা

আহসান হাবিব (ছদ্মনাম), রাজধানীর সরকারি বাঙলা কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। পড়াশোনায় মেধার স্বাক্ষর রেখে চললেও ‘বাধা’ হয়ে দাঁড়ায় অর্থ। একদিকে বাবা অসুস্থ, মা অল্প মাইনের একটি চাকরি করেন; নিজেও শারীরিকভাবে দুর্বল। এমন অবস্থায় নিয়মিত পড়াশোনা চালানো হাবিবের জন্য দুরূহ হয়ে পড়ে। কী করবেন, কোনও উপায় যখন খুঁজে পাচ্ছিলেন না; ঠিক তখনই আলোকবর্তিকা হয়ে পাশে দাঁড়ান এই কলেজেরই শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা মাহবুব আলম। 

হাবিবকে বই কিনে দেন মাহবুব। এমনকি, পড়ালেখার খরচ বহনের দায়িত্বও নেন। এ ছাড়াও, সাধ্যমত চিকিৎসা-ব্যয় বহনের অঙ্গীকার করেন ক্যাম্পাস ছাত্রলীগের এই সাবেক সাংগঠনিক সম্পাদক। এতে অসহায় ছেলেটি খুঁজে পায় নতুন করে পথচলার ভরসা ও প্রেরণা।

মাহবুবের এমন দৃষ্টান্তে আবেগাপ্লুত শিক্ষার্থী হাবিব। বলেন, আমি কৃতজ্ঞ। উনার উদারতা আমাকে নতুন করে এগিয়ে যাওয়ার স্বপ্ন জুগিয়েছে। চারদিকে যখন অন্ধকার দেখছিলাম, তখনই আলোকবর্তিকা হয়ে তিনি আমার সামনে হাজির হয়েছেন। 

নিজ কলেজের কারও জন্য এমন কিছু করতে পেরে যারপরনাই উৎফুল্ল মাহবুব আলম। তারও ভাষ্য, এমন কাজ করে মানসিক তৃপ্তি পান তিনি।

মাহবুব বলেন, করোনাকালেও সন্তান মা-বাবার কাছে যায়নি। স্ত্রী তার স্বামীর পাশে থাকেনি। তখনও মানবতার কল্যাণে নিজের বাইকে করে করোনা-আক্রান্তদের বাসায় অক্সিজেন পৌঁছে দিয়েছি। আমি মনে করি, বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো-ই প্রকৃত মনুষ্যত্বের কাজ।

তবে তিনি বাংলাদেশ ছাত্রলীগকেও ধন্যবাদ জানান। কারণ ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে সংগঠনটি থেকে এসব কল্যাণকর কাজের অনুপ্রেরণা পান। তিনি বলেন, ছাত্রলীগ সব অশুভর প্রতিপক্ষ হয়ে ভালোর সঙ্গে থাকবে। প্রবল অন্ধকারের বিরুদ্ধে আলো হয়ে জ্বলবে। সব প্রতিকূলতায় ছাত্রসমাজকে পথ দেখাবে। ছাত্রলীগ এদেশের সাধারণ শিক্ষার্থীদের পাশে আগেও ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে।

মুমিনুল/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়