ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বিশ্ব মোল দিবস আজ

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২২ অক্টোবর ২০২৩  
বিশ্ব মোল দিবস আজ

২৩ অক্টোবর, বিশ্ব মোল দিবস। প্রতি বছর অক্টোবর মাসের ২৩ তারিখে সারা বিশ্বে দিবসটি পালন করা হয়। দিবসটি পালনের দিনটি নির্ধারণ করা হয়েছে অ্যাভোগাড্রো সংখ্যা মানের উপর ভিত্তি করে।

অ্যাভোগাড্রো সংখা বলতে বোঝায় এক মোল পদার্থের কণার মধ্যে কতটি পরমাণু বা অণু রয়েছে। যার মান হলো ৬.০২৩ × ১০২৩। অ্যাভোগাড্রো সংখ্যার নামকরণ করা হয়েছে ১৯ শতকের ইতালীয় রসায়নবিদ আমাদিও আভোগাদ্রোর নামানুসারে।

আমেরিকায় অক্টোবর মাসের ২৩ তারিখে সকাল ৬.০২ থেকে সন্ধ্যা ৬.০২ পর্যন্ত পালিত হয়ে থাকে এ দিনটি । সময়টি এসেছে ৬.০২ থেকে। আর দিন ও মাসটি নির্ধারণ করা হয়েছে ১০২৩ থেকে অর্থাৎ ইংরেজি ১০ম মাসের ২৩ তারিখ।

১৯৮০ সালের শুরুতে ‘দ্য সায়েন্স টিচার’ নামক প্রবন্ধ থেকে ‘মোল দিবস’ কথাটি আসে। এতে অনুপ্রাণিত হয়ে মরিস ওলার ১৯৯১ সালের ১৫ মে ‘জাতীয় মোল দিবস সংস্থা’ প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং কানাডার বিভিন্ন বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রসায়নের প্রতি আগ্রহী করতে মোল দিবস পালন করা হয়।

উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশেও বেশ উৎসাহ-উদ্দীপনায় পালিত হচ্ছে এ দিবসটি। দেশের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশকিছু বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ কর্তৃক এ দিবসটি পালন করা হয়।

১৯০৯ সালে ফরাসী বিজ্ঞানী জিন বাপটিস্ট পেরিন ধ্রুব সংখ্যাটিকে অ্যাভোগাড্রোর সম্মানে নামকরণের প্রস্তাব করেন। তিনি মূলত অক্সিজেনের এক গ্রাম অণুতে বিদ্যমান অণুর সংখ্যাকেই অ্যাভোগাড্রো সংখ্যা NA নামকরণের প্রস্তাব করেছিলেন, যেটা এখনো গবেষণা কাজে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। পরবর্তীতে ১৯৭১ সালে যখন পরিমাপের আন্তর্জাতিক এককে (এসআই) মোল’কে একটি মৌলিক এককে রূপান্তর করা হলো তখন এর নাম পরিবর্তন করে অ্যাভোগাড্রো ধ্রুবক NA রাখা হয়, যা কোন বস্তুতে উপস্থিত পদার্থের পরিমাণ প্রকাশ করে।

১৮৬৫ সালে সর্বপ্রথম জোহান জোসেফ লসমিডট্ ধ্রুব সংখ্যাটির মান নির্দেশ করেন। তিনি একটি নির্দিষ্ট আয়তনে অণুর সংখ্যা গণনা করার মতো একই ধরনের একটি প্রক্রিয়ায় বাতাসের অণুগুলোর গড় ব্যাস নির্ণয় করতে সমর্থ হন। তার সম্মানে একক আয়তনে গ্যাসের অণুর সংখ্যাকে লসমিডট্ ধ্রুবক নামকরণ করা হয়েছে, যা কিনা অ্যাভোগাড্রো সংখ্যার সঙ্গে সরাসরি সম্পর্কিত।

অ্যাভোগাড্রো সংখ্যার নির্ভুল মান নির্ণয় করা সম্ভব হয় যখন ১৯১০ সালে আমেরিকান পদার্থবিজ্ঞানী রবার্ট মিলিকান একটা ইলেকট্রনের চার্জ পরিমাপ করেন। ১৮৩৪ সালে মাইকেল ফ্যারাডের তড়িৎ বিশ্লেষণ এর গবেষণা গুলো থেকে জানা যায় এক মোল ইলেকট্রনের চার্জ সর্বদা স্থির বা ধ্রুব, যাকে বলা হয় এক ফ্যারাডে। এক মোল ইলেকট্রনের চার্জকে একটা ইলেকট্রনের চার্জ দিয়ে ভাগ করে অ্যাভোগাড্রো সংখ্যার মান নির্ণয় করা যায়।

মোল দিবস পালনের উদ্দেশ্য হলো- বর্তমানে শিক্ষাক্ষেত্র ও গবেষণায় বহুল ব্যবহৃত অ্যাভোগাড্রো মানকে কেন্দ্র করে রসায়ন জগতে মোল ডে নামে একটি বিশেষ দিন সৃষ্টি হয়েছে। রসায়ন একটি কঠিনতম সাবজেক্ট। রসায়নের প্রতি শিক্ষার্থীদের ভীতি দূর করে আনন্দময় করার জন্য বিশেষ এ দিনকে বেছে নিয়েছেন রসায়নবিদরা।

মুরাদ/মেহেদী 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়