ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘স্মার্ট বাংলাদেশ গড়তে প্রযুক্তিনির্ভর দক্ষ গ্র্যাজুয়েট প্রয়োজন’

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ১ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৪২, ১ নভেম্বর ২০২৩
‘স্মার্ট বাংলাদেশ গড়তে প্রযুক্তিনির্ভর দক্ষ গ্র্যাজুয়েট প্রয়োজন’

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপ‌াচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘প্রধানমন্ত্রীর ভিশন স্মার্ট বাংলাদেশ গড়া। সেটা বাস্তবায়নে তরুণদের ভূমিকা সবচেয়ে বেশি। স্মার্ট বাংলাদেশ গড়তে আমাদের স্মার্ট ও প্রযুক্তিনির্ভর দক্ষ গ্র্যাজুয়েট প্রয়োজন। দক্ষতাই এখন চূড়ান্ত কথা। বর্তমান প্রজন্মকে স্মার্ট করা গেলেই স্মার্ট বাংলাদেশ গড়া সহজতর হবে। চাকরির পেছনে না ছুটে নিজেকে চাকরিদাতার ভূমিকায় আসতে হবে। তবেই বঙ্গবন্ধু কন্যার স্মার্ট বাংলাদেশের স্বপ্ন সফল হবে।’

চুয়েটের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় আয়োজিত ‘চট্টগ্রাম স্মার্ট কর্মসংস্থান মেলা-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের মাল্টিপারপাস ভবন মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি আরও বলেন, ‘দেশের প্রধান সমস্যা মুদ্রাস্ফীতি ও ডলার সঙ্কট। সেক্ষেত্রে তরুণদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে ফ্রিল্যান্সিংয়ে নিয়োজিত করতে পারলে দেশ অর্থনৈতিকভাবে উপকৃত হবে। একই সঙ্গে বৈদেশিক মুদ্রাও অর্জিত হবে।’
এতে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক প্রকৌশলী মো. ফিরোজ আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং সঞ্চালনা করেন কোডার্স ট্রাস্ট বাংলাদেশের প্রকল্প ও যোগাযোগ শাখার বিভাগীয় প্রধান প্রকৌশলী কাজী তারানা।

এ কর্মসংস্থান মেলায় দেশের প্রথম সারির ২০টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলায় আগ্রহী চাকরি প্রত্যাশীগণ পছন্দমত চাকরি নিতে আবেদন করার সুযোগ লাভ করেন। প্রতিষ্ঠানগুলো তাৎক্ষণিক সাক্ষাৎকার নেওয়ার মাধ্যমে কর্মী বাছাই ও নিয়োগ প্রদান করেন।

এছাড়া কর্মসংস্থান মেলায় দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন ও তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে পৃথক প্রবন্ধ উপস্থাপন করা হয়। এতে চুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়