ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় দেশসেরা জাবি

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ২ নভেম্বর ২০২৩  
আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় দেশসেরা জাবি

অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বব্যাপী মর্যাদাপূর্ণ আইইই—এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭ তম আসর। এ আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)।
গত শনিবার (২৮ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটির ল্যাব—১ এ বিশ্বের মোট সাত হাজার ৭১টি টিমের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ—সাউথ, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ মোট ২০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৫টি টিম অংশগ্রহণ করে। 

আইআইটির জেইউআইটিএএস টিম বাংলাদেশের মধ্যে প্রথম স্থান লাভ করে। এছাড়াও বিভাগটি গ্লোবাল র‌্যাংকিংয়ে ১৯২তম স্থান অর্জন করে। এছাড়াও গ্লোবাল র‌্যাংকিংয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৬০৪তম, ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৮২তম, লিডিং ইউনিভার্সিটি ৮৭৬তম, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ১২৭৯তম, নর্থ সাউথ ইউনিভার্সিটি ২৯৮২তম স্থান অর্জন করে।

শিক্ষার্থীদের এ সাফল্যে অনুভুতি প্রকাশ করে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ‘শিক্ষার্থীদের এমন অর্জনে আমরা অনেক খুশি। চেষ্টা করছিলাম যাতে আমাদের শিক্ষার্থীরা প্রোগ্রামিং ইন্ডাস্ট্রিতে ভালো করতে পারে। শিক্ষার্থীদের স্বার্থে আমাদের একটা ল্যাব রাত ১০টা পর্যন্ত খোলা রাখা হয়। ল্যাবের জনবল সংকটের জন্য আমরা সার্বক্ষণিক লোক রাখতে পারি না। তারপরও সীমিত রিসোর্সের মধ্যে আমাদের শিক্ষার্থীরা ভালো করছে এটা আমাদের জন্য অনুপ্রেরণার।'

এদিকে বিশ্ববিদ্যালয়ের এমন কৃতিত্বপূর্ণ অর্জনে অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। বুধবার (১ নভেম্বর) এক অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, এ প্রতিযোগিতায় আইআইটির জেইউআইটিএএস টিম বাংলাদেশের মধ্যে প্রথম স্থান লাভ করে এ বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ও সুনাম বৃদ্ধি করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ জন্য আনন্দিত। এ সময় তিনি আইআইটির সাফল্য কামনা করেন।

উল্লেখ্য, এ প্রতিযোগিতার আয়োজন করে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)। ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি ২০০৬ সাল থেকে প্রতিবছর ২৪ ঘণ্টাব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগীতা আয়োজন করে আসছে। এই বছর প্রতিযোগিতার ১৭তম আসর অনুষ্ঠিত হয়।

আহসান/মেহেদী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়