ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পরিবার ছাড়া জীবন যুদ্ধের

পারভেজ হুসেন তালুকদার  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ৬ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৩৬, ৬ নভেম্বর ২০২৩
পরিবার ছাড়া জীবন যুদ্ধের

আকাশ যেমন নীল ছাড়া অসুন্দর, তেমনি পরিবার ছাড়া জীবন অসম্পূর্ণ। বাংলাদেশের অধিকাংশ কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা পরিবারের থেকে অনেক দূরে থাকে। পরিবারের জন্য সব মানুষের মন আনচান করে। মুখে থাকা হাসির আড়ালে থাকে হৃদয়ের হাহাকার। তবুও তারা জীবন সংগ্রামে না পিছিয়ে মানুষ হবার সংকল্পে বদ্ধপরিকর। এক সময় এই তারাই হয়ে উঠে দেশের রত্ন; কল্যাণকর যোদ্ধা।

জীবন মানেই তো সময়ের সঙ্গে সঙ্গে নতুন যুদ্ধ। এ যুদ্ধ অবশ্য অস্ত্র আর গোলা-বারুদের নয়, হয়ও না। কিছু যুদ্ধ নীরবে নিভৃতে হতে থাকে। তেমনি লেখাপড়াও এক ধরণের যুদ্ধ। যেখানে যোদ্ধারা লড়ে যায় নীরবে, একাকী। এ যুদ্ধে যোদ্ধাদের চলার শক্তি আসে স্বপ্ন বাস্তবায়নের তাগিদ থেকে, পরিবারের প্রতিটি সদস্যের মুখে হাসি আনতে।

তাদের অসুস্থতা, অনাগ্রহ, কিংবা ভালো না লাগাকেও বরণ করতে হয়। অসুস্থ হলে নিজেই নিজেকে সেবা করতে। অনাগ্রহের কিছু থাকলেও ছাড় নেই। কৃত্রিম আগ্রহে দেখিয়ে বরণ করতে হয়। ভালো না লাগার কাজগুলো ভালো লাগার মতো করে সাজিয়ে নিতে হয়।

এ সবকিছু মিলিয়ে শিক্ষার্থীদের মনে কখনো কখনো ব্যাথার দাগ কাটে। মনে পড়ে যায় পরিবারের কথা, মায়ের কথা। গাল বেয়ে ঝরে পড়ে নোনা জল। 

পরিবার ছাড়া জীবন কতটা ব্যথার, একলা থাকা কতটা যাতনার; যে থাকে, শুধু সেই বোঝে। পরিবার থেকে দূরে থাকা মানুষগুলো ভালো থাকুক, সুখে থাকুক। এগিয়ে চলুক স্বপ্নধারার সফলতার পথে।

সবার জীবনের আকাশটা হোক নীল। পরিবার ছেড়ে দূরে থাকা যোদ্ধারা হাসি ফুটিয়ে তুলুক পরিবারের মুখে, এটাই হবে তার পরিবার ছাড়া জীবন যুদ্ধের বিজয়।

-লেখক: শিক্ষার্থী, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়