ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি পেলেন জাবির ৩৪ শিক্ষার্থী

জাবি সংবাদদাতা   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ৯ নভেম্বর ২০২৩   আপডেট: ০৮:৪৭, ৯ নভেম্বর ২০২৩
বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি পেলেন জাবির ৩৪ শিক্ষার্থী

ক্রীড়াক্ষেত্রে কৃতিত্ব অর্জন করায় `বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি ২০২৩’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন শিক্ষার্থী। শিক্ষার্থীদের খেলাধুলায় উৎসাহিত করতে ক্রীড়ায় বিশেষ পারদর্শিতা প্রদর্শনকারীদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন প্রথমবারের মতো এ বৃত্তি প্রদান করে।

জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ ক্যাপ্টেন শেখ কামাল মিলনায়তনে মঙ্গলবার (৭ নভেম্বর) বিজয়ীদের হাতে চেক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের এক হাজার শিক্ষার্থীকে এ বৃত্তি প্রদান করা হয়

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে মনোনীত প্রত্যেক খেলোয়াড়ের হাতে এককালীন ২৪ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়। 

জাবি থেকে মনোনীত শিক্ষার্থীরা হলেন- ফুটবল ইভেন্টে মো. মাহামুদুল হাসান কিরন, আরশাদ হাবীব বিশাল, মো. তানভীর সিদ্দিকী সাইমুন, নুর উদ্দিন সজল, ফারহান ইমতিয়াজ, মো. সোহেল রানা, ক্রিকেটে আশরাফুল ইসলাম সিয়াম, মো. মেহেদী হাসান রাসেল, মো. হুমায়ুন কবির, মো. উদয় মাহমুদ, ক্রিকেট (নারী) ইভেন্টে সিনথিয়া সিলভী, মৃত্তিকা চাম্বুগং, সিফাত আরা রুমকি, এ্যাথলেটিকসে মো. রাসেল মাহমুদ, মোছা. ফাতেমা তুজ জহুরা, মোছা. ছাবিকুন নাহার, তানজিনা আক্তার শর্মী, মো. রাকিবুল ইসলাম, মো. সিফাত ফারহান সানি, আব্দুরাহ বিন আহমেদ, ব্যাডমিন্টনে শাজনীন ইসলাম, হ্যান্ডবলে মোমিনুল ইসলাম, এসএম আবু কাজি সাদাত, আংহো খুমী, উটিং মং চাক, জসাইমং মারমা, বেবী খাতুন, শাহানাজ পারভীন শানু, বাস্কেটবলে মানসিবুর রহমান সাধ, মোহাম্মদ ওয়ালিদ হাসান, শাহানুর রহমান, টেবিল টেনিসে অগ্নিজিতা দে সেঁজুতি ,সৈয়দা আলভী খোরশেদ, পাঅং বম।

বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক বেগম নাছরিন বলেন, ‘জাবির ক্রীড়াবিদরা প্রথমবারের মতো এ বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।  এটা বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের। আমরা আশা করি এখন থেকে প্রতিবছরই এ বৃত্তির আওতায় আনা হবে জাবি শিক্ষার্থীদের।’

তিনি বলেন, ‘ক্রীড়াক্ষেত্রে বিশেষ পারদর্শিতা, ক্রীড়াবিদদের শারীরিক স্বকীয়তা বজায় রাখা, খেলাধুলার প্রতি আগ্রহী করে তোলা এবং সর্বোপরি আহতদের চিকিৎসা বাবদ এ বৃত্তি প্রদান করা হয়। 

এদিকে ক্রীড়া শিক্ষা বৃত্তি লাভ করায় বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, ‘এই বৃত্তি কৃতি খেলোয়াড়দের আরও ভালো খেলার অনুপ্রেরণা যোগাবে। শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মনোযোগী হতে হবে। নিয়মিত খেলাধুলা ও শরীরচর্চা সুস্থ জাতি গঠনের জন্য অপরিহার্য।’

উল্লেখ্য, ক্রীড়াক্ষেত্রে শিক্ষার্থীদের খেলাধুলায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তির চেক প্রদান করা হয়। পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক এক হাজার টাকা হারে বাৎসরিক ১২ হাজার টাকা এবং একাদশ শ্রেণি হতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক দুই হাজার টাকা হারে বাৎসরিক ২৪ হাজার টাকা হিসেবে এক হাজার জন ক্রীড়া শিক্ষার্থীদের মাঝে সর্বমোট এক কোটি ৮৩ লাখ ৯৬ হাজার টাকার চেক বিতরণ করা হয়। এছাড়াও ৫৯ জন ক্রীড়াসেবীর মাঝে আর্থিক ও চিকিৎসা সহায়তা বাবদ ৮৩ লাখ ৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়