ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ইন্দোনেশিয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেন ড. আশেকুল

মাভাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ১২ নভেম্বর ২০২৩  
ইন্দোনেশিয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেন ড. আশেকুল

ইন্দোনেশিয়ার প্যাডাং স্টেট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি প্রফেসর হিসেবে সম্প্রতি নিয়োগ পেয়েছেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. আশেকুল ইসলাম।

ইন্দোনেশিয়ার প্যাডাং স্টেট ইউনিভার্সিটিতে তিনি গণিত ও প্রাকৃতিক বিজ্ঞান অনুষদের রসায়ন বিভাগের অধীনে বায়োকেমিস্ট্রি মেটাবোলিজম কোর্সটি পড়াবেন।

বিদেশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পেয়ে ড. আশেকুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয় এমন একটি ক্ষেত্ৰ যেখানে সারা বিশ্বের শিক্ষা ও গবেষণা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। যেহেতু ইন্দোনেশিয়ার প্যাডাং স্টেট ইউনিভার্সিটির একজন বিদেশি ফ্যাকাল্টি প্রফেসর হিসেবে আমি নিয়োগ পেয়েছি, আমাদের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্যাডাং স্টেট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটা যোগাযোগ স্থাপন হচ্ছে। আমাদের শিক্ষার্থীদের সঙ্গে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণা বিষয়ক জ্ঞান আদান-প্রদানের সুযোগ হবে বলে আমি আশা করি I

তিনি বলেন, দেশে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি বিদেশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পেয়ে আমি গর্ব বোধ করছি। প্রাথমিকভাবে আমি অনলাইনে বিদেশী শিক্ষার্থীদের ক্লাস নেওয়া শুরু করবো। পরবর্তীতে কিছু ক্লাস সরাসরি নেওয়ার চেষ্টা করবো। আমাদের বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের সুনাম ধরে রাখতে আমি সর্বাত্মক চেষ্টা করে যাবো।

পারিবারিক সূত্রে জানা যায়, ড. আশেকুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি জাপানের মনবুশো বৃত্তি নিয়ে কানাজায়া বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজি অ্যান্ড অ্যাপলাইড ইমুনোলজি বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি চেক প্রজাতন্ত্রের বায়োলজি সেন্টার থেকে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন। বর্তমানে তিনি শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন গবেষণা করে যাচ্ছেন।

/আতিকুর/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়