ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পরিবেশ সুরক্ষায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অঙ্গীকার

চাবিপ্রবি প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৪ নভেম্বর ২০২৩  
পরিবেশ সুরক্ষায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অঙ্গীকার

নিজেদের পরিবেশ নিজেরা সুরক্ষা ও পরিস্কার-পরিছন্ন রাখার অঙ্গীকার করেছে খুলিশাঢুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে বিদ্যালয়, বাড়ি-ঘর, আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখা, প্লাস্টিক, পলিথিন বর্জন প্রভৃতি বিষয়ে নিজে সচেতন হওয়ার পাশাপাশি সহপাঠী ও পরিবারের সদস্যদের সচেতন করারও অঙ্গীকার করে তারা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) স্কুল প্রাঙ্গণে পরিবেশ, জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রিন ক্লাইমেট ইনেশিয়েটিভ টিম।

প্রধান অতিথি হিসাবে এ সচেতনমূলক অনুষ্ঠানের উদ্ধোধন করেন খুলিশাঢুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ বেগম। 

গ্রিন ক্লাইমেট ইনেশিয়েটিভ টিমের সভাপতি এস এম মানজুরুল ইসলাম সাজিদের সভাপতিত্বে পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ে তানজিন তাজ ছোয়াঁ এবং গাছের লাগানোর উপকারিতা নিয়ে আশিকুর রহমান শান্ত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন টিমের সদস্য নিয়ামুল রহমান নাঈমুল।

অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতা করেন চাদঁপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক ও গ্রিন ক্লাইমেট ইনেশিয়েটিভ টিমের উপদেষ্টা বায়েজিদ আহমেদ রনি।

অনুষ্ঠানে বক্তরা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে প্রাদুর্ভাব হচ্ছে নানা সংক্রামক রোগ। জলবায়ু পরিবর্তন রোধে সবাইকে সর্বোচ্চ ভূমিকা রাখতে হবে। স্কুল শিক্ষার্থীদের প্রস্তুত হতে হবে। যাতে তারা সব সময় পরিবেশ সংরক্ষণ ও সচেতনতামূলক কাজ চালিয়ে যেতে পারে।

বক্তরা আরো বলেন, আমাদের জলবায়ু সচেতন মানুষ হিসেবেই গড়ে উঠতে হবে। পলিথিন ব্যবহার না করা, ঘুমানোর সময় তাদের নিজে মশারি টাঙ্গানো, স্কুল, বাড়ি ও ছাদে নিয়মিত গাছ লাগানো,বিদ্যালয় প্রাঙ্গনে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা ইত্যাদি বিষয়গুলো অব্যহত রাখতে হবে।

অনুষ্ঠান শেষে গ্রিন ক্লাইমেট ইনেশিয়েটিভ টিমের সদস্যরা শিক্ষার্থীদৈর সঙ্গে নিয়ে স্কুল প্রাঙ্গণে বিভিন্ন গাছের চারা রোপণ করেন।

/মানজুরুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়