ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

জীবনের দর্পণ যেন আলোকচিত্র

জাবি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ১৫ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:০৫, ১৫ নভেম্বর ২০২৩
জীবনের দর্পণ যেন আলোকচিত্র

মানুষ বিভিন্ন সময়ে, বিভিন্ন উপায়ে তার জীবনাচরণ, চিন্তা, দর্শনকে নানাভাবে শৈল্পিকভাবে ফুটিয়ে তুলতে চেয়েছে। দর্পণের মতো জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র অনুভূতি, চাওয়া-পাওয়ার প্রতিফলন ঘটে আলোকচিত্রে। সেই সঙ্গে অনাগত ভবিষ্যতের কথাও উঠে আসে ক্যামেরার ক্লিকে। এভাবেই শিল্পীর চোখে বাস্তব অবয়ব ধরা দেয় ক্যানভাসে।

গুহাচিত্র, চিত্রশিল্প এবং সর্বশেষ আলোকচিত্র এভাবে মানব সভ্যতায় বিভিন্ন উন্নত থেকে উন্নততর শৈল্পিক বিকাশ হয়ে আসছে। তথ্যপ্রযুক্তির চরম উৎকর্ষতার এ যুগেও ছবির আবেদন একদমই কমেনি। মানুষ এখন তার জীবনের কোনো মুহূর্ত কিছুতেই হারিয়ে যেতে দিতে চায় না। ছবি তার নিজস্ব ভাষাতে গল্প বলতে চেষ্টা করে। একটি ছবি অনেক অর্থ বহন করে। কথা বলে সুখ, দুঃখ,হাসি ও কান্নার। বলে জীবনের পাওয়া না পাওয়ার কষ্টের কথা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার সংলগ্ন ‘ছবি চত্বরে’ দেখা যায় এমনই এক ছবি মেলার। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির (জেইউপিএস) আয়োজনে দুই দিনব্যাপী এ অন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীতে স্থান পেয়েছে শিক্ষার্থীদের তোলা ৩২ টি আলোকচিত্র। চত্বরের সবুজ গাছের গায়ে ছবিগুলো স্থাপন করা হয়েছে। লাল ফিতায় ঘেরা বেষ্টনীর ভেতর ঘুরে ঘুরে সেগুলো দেখছিলেন দর্শনার্থীসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

আলোকচিত্র প্রদর্শনীতে ঘুরতে আসা ইংরেজি বিভাগের শিক্ষার্থী রাগিব রিয়াসাত খৈয়াম বলেন, ছবিগুলোতে অনেক সুন্দরভাবে প্রকৃতি ও জীবনকে ফুটিয়ে তোলা হয়েছে। গাছের ছায়ায় ছবিগুলো যেন জীবন্ত হয়ে উঠছে। প্রতিটি ছবিই আমাকে নতুন সব ভাবনার জগতে নিয়ে যাচ্ছে। এ ছবিগুলো আমাদের দৈনন্দিন জীবনকেই যেন ভিন্ন আঙ্গিকে তুলে ধরে চিন্তার দুয়ার খুলে দিচ্ছে।

দুইদিন ব্যাপী এ প্রদর্শনী শেষে মঙ্গলবার (১৪ নভেম্বর) বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আলোকচিত্রী ডা. রশিদ উন নবী।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন প্রাণিবিজ্ঞানের অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন ও সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম রাব্বি।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন জাবির ৪৪ ব্যাচের শিক্ষার্থী সাজিদ ইবনে হাবিব। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন ৫১ ব্যাচের সুহার্ত্য দৌলা অনিক ও ৪০ ব্যাচের মাহবুব রিনাদ। অনুষ্ঠানে বিজয়ীদের সম্মাননা স্মারক ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা ও প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন বলেন, সারা বিশ্ব যেখানে যুদ্ধ মারামারি-হানাহানিতে লিপ্ত, সেখানে একদল তরুণ শিক্ষার্থী শিল্প নিয়ে কাজ করছে। প্রকৃতির আবেদন সবার সামনে তুলে ধরছে; এটা সত্যিই আশাব্যঞ্জক। শিক্ষার্থীদের এ কাজের ধারাবাহিকতা অব্যাহত থাকুক। আমরা এ শিল্প সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই।

প্রধান অতিথির বক্তব্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক বলেন, একটা ভাল ছবি আত্মায় শান্তি, মনে আনন্দ বয়ে আনে। শখ মানুষকে বাঁচিয়ে রাখে। বিশ্ববিদ্যালয়ের পাঠ নিয়ে ছাত্ররা পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে পড়বে।

শিল্পীদের উদ্দেশ্যে তিনি বলেন, ছবি তোলা একটি অনন্য সাধারণ প্রতিভা। এর মাধ্যমে অন্যদের চেয়ে কাউকে আলাদা করে চেনা যায়। তোমাদের এ প্রতিভা আরও বিকশিত হোক এ কামনাই করি।

এসময় অন্যান্যদের মধ্যে সংগঠনের সভাপতি রায়হান ইবনে সিদ্দিক, সাধারণ সম্পাদক আবিদ হাসান উপস্থিত ছিলেন।
 

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়