ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি বশেমুরবিপ্রবি প্রশাসনের

বশেমুরবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ১৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৪৭, ১৭ নভেম্বর ২০২৩
সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি বশেমুরবিপ্রবি প্রশাসনের

রাজনৈতিক অস্থিরতার কারণে সব ধরনের দূরপাল্লার ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দলিলুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট সবার শিক্ষা সফর, বনভোজন এবং অন্যান্য সব ভ্রমণ সাময়িক স্থগিত রাখার জন্য অনুরোধ করা হলো।

প্রশাসন সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের জীবনের কথা চিন্তা করেই এ সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। তবে ইন্ড্রাস্টিয়াল ভ্রমণের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হবে বলে জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দলিলুর রহমান বলেন, সার্বিক দিক বিবেচনা করে আমরা এ সিদ্ধান্তটি গ্রহণ করেছি। তবে এটি বেশিদিনের জন্য নয়। সাময়িক সময় পর্যন্ত এটি চলমান থাকবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব রাইজিং বিডিকে জানান, সামনে নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে বর্তমানে দেশের রাজনৈতিক অবস্থা ভালো না। প্রতিদিন কোথাও না কোথাও জ্বালাপোড়াও, হত্যা, আক্রমণ, বাসে আগুন, ট্রেনে আগুন জ্বালানো হচ্ছে। রাস্তা-ঘাট অবরোধ করে রাখা হয়েছে। এরই মধ্যে যদি আমার বিশ্ববিদ্যালয়ের কেউ বাহিরে কোথাও ভ্রমণে যায় তাহলে তারা যেকোনো সময় হামলার স্বীকার হতে পারে। এতে জীবনের ঝুঁকি রয়েছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করতে এসেছে। তাদের জীবনের গুরুত্ব অনেক বেশি। তাদেরকে আমার নিরাপদ রাখতে হবে। কারণ তাদের মা বাবার কাছে আমি দায়বদ্ধ। তাই কিছুদিনের জন্য বাহিরে কোথাও ভ্রমণে না যাওয়ার জন্য সবাইকে অনুরোধ জানানো হচ্ছে।

ঠিক কতদিন নাগাদ দূরপাল্লার ভ্রমণ বন্ধ থাকবে- জানতে চাইলে উপাচার্য বলেন, আমরা চেষ্টা করছি নির্বাচনের আগ পর্যন্ত এই বিজ্ঞপ্তিটি চলমান থাকবে। নির্বাচনের পর পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা নিজ থেকেই উদ্যোগ নিয়ে সব ধরনের ভ্রমণের ব্যবস্থা করে দিব।

বিভিন্ন বিভাগের ইন্ড্রাস্ট্রিয়াল ভ্রমণের বিষয়ে তিনি বলেন, ইন্ড্রাস্ট্রিয়াল ভ্রমণ সাধারণত ৩-৪ সপ্তাহের জন্য হয়ে থাকে। ইন্ড্রাস্ট্রিয়াল ভ্রমণে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্রশিক্ষণ নিয়ে থাকে। তাই তাদের জন্য এই বিজ্ঞপ্তি কার্যকর নয়। বিভাগ চাইলে ইন্ড্রাস্ট্রিয়াল ভ্রমণে যেতে পারে। তবে তাদের অবশ্যই সতর্ক থাকতে হবে।

/হৃদয়/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়