ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

তথ্যের অভাবে র‍্যাংকে আসতে পারেনি চবি: উপাচার্য

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ১৯ নভেম্বর ২০২৩  
তথ্যের অভাবে র‍্যাংকে আসতে পারেনি চবি: উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার কলেছেন, কিছু তথ্যের অভাবের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় র‍্যাংক করতে পারেনি। আমি এ প্রশাসনের দায়িত্ব নেওয়ার পরে আমাদের রিচার্স সেলের অধীনে ৬৯টি সমৃদ্ধ প্রবন্ধ লেখা হয়েছে। এটি পৃথিবীর যেকোন উন্নত রিসার্চ পেপারে পাবলিশ করার যোগ্য। স্কোপার্সে এরকম ৫০০টির মতো রিসার্চ পেপার আমাদের আছে। কিন্তু আমাদের প্রচারণা নেই।

শনিবার (১৮ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের বেশ কিছু দুর্বলতা রয়ে গেছে। আমাদের আইসিটিটা দুর্বল। শিক্ষকদের যে মান মর্যাদায় পৌঁছানোর কথা ছিলো, আমরা সে মানদণ্ডে হয়তো পৌঁছাতে পারিনি। র‍্যাংকিংয়ে ভালো করতে আমরা আলাদা কমিটি করেছি। এ বছরই আমরা ভালো র‍্যাংক করতাম কিন্তু তথ্যের অপ্রতুলতায় আমরা র‍্যাংকে আসতে পারিনি।

সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে বিশ্ববিদ্যালয় দিবস অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ড. আবদুল করিম।

তিনি বলেন, আন্তর্জাতিক মানদন্ডে শিক্ষা নিশ্চিত করতে গবেষণা নির্ভর শিক্ষা প্রণয়ন করতে হবে। এজন্য নিয়োগ দিতে হবে ভালো মানের শিক্ষক। একজন কোয়ালিটি শিক্ষক কোয়ালিটি শিক্ষার্থী তৈরি করতে পারেন। আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা কম দামে শিক্ষার্থীদের মিল খাওয়ানোকে বড় সফলতা বলে দাবি করেন, যা সত্যিই হতাশাজনক। আন্তর্জাতিক র‍্যাংকিয়ে উন্নতির জন্য আমাদের আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষা নিশ্চিত করতে হবে।

চবি রেজিস্ট্রার কেএম নুর আহমদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সংবর্ধিত অতিথি ছিলেন এফবিসিসিআই এর সভাপতি ও চবি অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম এবং বিশিষ্ট স্থপতি অধ্যাপক শামসুল ওয়ারেস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রক্টর ড. নূরুল আজিম সিকদার।

/আকিজ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়