ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

জাবি শিক্ষার্থীর জয় বাংলা অ্যাওয়ার্ড লাভ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৯ নভেম্বর ২০২৩  
জাবি শিক্ষার্থীর জয় বাংলা অ্যাওয়ার্ড লাভ

সামাজিক সচেতনতা বৃদ্ধিতে বিশেষ অবদান রাখায় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী মো. হিরক শেখ। 'উদ্ভাবন ও যোগাযোগ' ক্যাটাগরিতে তার প্রতিষ্ঠিত ঔষধ বিষয়ক তথ্যের প্লাটফর্ম ‘ক্লিয়ার কনসেপ্ট’র জন্য তিনি এ অ্যাওয়ার্ড লাভ করেন।

শনিবার (১৮ নভেম্বর) সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে বিজয়ী তরুণদের মাঝে অ্যাওয়ার্ড তুলে দেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ বছর ছয়টি ক্যাটাগরিতে তরুণদের ১২টি সংগঠনকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

মো. হিরোক শেখের 'ক্লিয়ার কনসেপ্ট' দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের ২৫০ জনের বেশি সক্রিয় সদস্যকে নিয়ে ২০১৯ সাল থেকে স্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতা সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। এটি একটি স্বাস্থ্য প্রযুক্তি প্লাটফর্ম। এছাড়া তার ঔষধ বিষয়ক আরেকটি ফেসবুক প্ল্যাটফর্ম হলো- ‘এই ঔষধ কেন খাবো?’। তিনি ঔষধ বিষয়ক বিভিন্ন ব্যাখ্যা গ্রুপে শেয়ার করার মাধ্যমে মানুষের সচেতনতা তৈরিতে কাজ করছেন।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে হিরক বলেন, 'আমি এ রকম একটি আ্যাওয়ার্ড পেয়ে গর্বিত। আমাদের এ কাজের সূচনা হয় ২০১৯ সালে। আমরা ঔষধ ও প্রেসক্রিপশন নিয়ে যাবতীয় সব প্রশ্নের উত্তর গ্রুপে দিয়ে থাকি। এছাড়া আমাদের সঙ্গে ডক্টর-ফার্মাসিস্টরাও কাজ করছেন।

তিনি বলেন, 'ক্লিয়ার কনসেপ্ট' নিয়ে আমরা ভবিষ্যৎ কাজ করতে চাই দুইভাবে । প্রথমত, আমরা আ্যাপ ডেভলপমেন্টের মাধ্যমে ডক্টর ফার্মাসিস্টদের নিয়ে কাউন্সিলিংয়ের মাধ্যমে রোগীদের সেবা দেওয়ার পরিকল্পনা আছে। দ্বিতীয়ত, আমরা ওটিসি মেডিসিন, ওমেন হেলথ, প্রেগন্যান্সি ক্যাটাগরি মেডিসিন এর উপর ম্যাগাজিন বের করবো।

তিনি আরও বলেন, অনেকেই ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে না জেনেই ঔষধ সেবন‌ করেন এবং রোগ সম্পুর্ণ নিরাময় হওয়ার আগেই ঔষধ‌ সেবন করা ছেড়ে দেন। আমাদের মূল কাজ ঔষধ সেবনের সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা। আমাদের স্লোগান হলো- আমরা ক্লিয়ার কন্সেপ্ট নিশ্চিত করবো সঠিক ও নিরাপদ ঔষধ ব্যবহারে।

এর আগে জাবির পদার্থবিজ্ঞান বিভাগের ৪৬ তম ব্যাচের শিক্ষার্থী শাওন মাহমুদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা ইতি জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড লাভ করেন।

উল্লেখ্য, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পুরস্কার পাওয়া সংগঠনগুলো ছাড়াও ৩০০টির বেশি সংগঠন নিয়ে ইয়ং বাংলা তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম হিসেবে কাজ করছে। এই সংগঠনগুলোসহ ইয়ং বাংলার সঙ্গে যুক্ত রয়েছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক ও ৩ লাখের বেশি সদস্য। ২০২২ সালের মে মাসে ইয়াং বাংলার সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়