ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হাবিপ্রবিতে গবেষণা বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:৩৯, ১৯ নভেম্বর ২০২৩
হাবিপ্রবিতে গবেষণা বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) গবেষণা বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। রোববার (১৯ নভেম্বর)  ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের (আইআরটি) তত্ত্বাবধানে ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাজেটে ২০২৩—২৪ অর্থ বছরে মাস্টার্সে (থিসিস সেমিস্টার) অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে সায়েন্টিফিক পেপার, থিসিস রাইটিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস শীর্ষক কর্মশালা শুরু হয়।

সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের সম্মানিত ডীন অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। কর্মশালাটির সভাপতিত্ব করেন আইআরটির পরিচালক অধ্যাপক ড. এসএম হারুন-উর-রশীদ এবং সঞ্চালনা করেন আইআরটির সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ফোরামে গবেষণাকে প্রাধান্য দিয়ে থাকেন। একটি দেশ গবেষণায় যত এগিয়ে যাবে, ততই উন্নতি হবে। গবেষণার মাধ্যমে উদ্ভাবিত নতুন নতুন জাত, প্রযুক্তি বা প্রোডাক্ট আমাদের আর্থসামাজিক উন্নয়নে অনেক বেশি অবদান রাখে।

তিনি বলেন, এক গবেষণায় দেখা গেছে যে, গবেষণা ক্ষেত্রে যদি এক টাকা বিনিয়োগ করা হয় তাহলে সেখান থেকে রিটার্ন আসে ৩৮ টাকা। তাই গবেষণার কোনো বিকল্প নেই। সে লক্ষ্যে শিক্ষার্থীদের গবেষণার সুযোগকে কাজে লাগিয়ে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। গবেষণায় উন্নতি সাধনে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা অবশ্যই সহায়ক হবে।

উল্লেখ্য, প্রথম দিনের কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। ধারাবাহিকভাবে ২৩ নভেম্বর পর্যন্ত অন্যান্য অনুষদের শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

/নাঈম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়