ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জাবির হল মসজিদ নির্মাণে টালবাহানার অভিযোগ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৩:২৭, ২ ডিসেম্বর ২০২৩
জাবির হল মসজিদ নির্মাণে টালবাহানার অভিযোগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ সালাম বরকত হল ও আ ফ ম কামাল উদ্দিন হল সংলগ্ন মসজিদের নির্মাণ কাজ চতুর্থবারের মত বন্ধ করা হয়েছে। পুনরায় নির্মাণ কাজ চালুর দাবিতে মানববন্ধন করেছে দুই হলের আবাসিক শিক্ষার্থীরা। এসময় চলতি মাসেই নির্মাণ কাজ শেষ করার আল্টিমেটাম দেন তারা।

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুর ২টার দিকে নির্মাণাধীন মসজিদের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এত হল দুটির প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

এসময় বক্তারা দ্রুত সময়ের মধ্যে পুনরায় নির্মাণ কাজ চালু করার দাবি জানান এবং আগামী ১০ ডিসেম্বরের মধ্যে নির্মাণ কাজ শুরু করা না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও প্রকল্প অফিসে তালা ঝুলিয়ে দেওয়ার আল্টিমেটাম দেন তারা।

মানববন্ধন অনুষ্ঠানে ইউআরপি বিভাগের শিক্ষার্থী ও কামাল উদ্দিন হলের আবাসিক ছাত্র আবু মূসা ভূঁইয়া বলেন, মসজিদের কাজ নিয়ে এতো টালবাহানা আমরা আর কোথাও দেখিনি। এক বছরের মধ্যে একতলা একটি মসজিদ তারা করতে পারেনি। এটা স্পষ্টতই উদাসীনতা।

রসায়ন বিভাগের শিক্ষার্থী ও শহীদ সালাম বরকত হলের আবাসিক ছাত্র রাফিউল ইসলাম রনি বলেন, মসজিদ নির্মাণে বিশ্ববিদ্যালয় প্রশাসন টালবাহানা শুরু করেছে। এরই মধ্যে চারবার স্থগিত হয়েছে কাজ। অথচ বিশ্ববিদ্যালয়ে অন্যান্য প্রকল্পের কাজ দিন-রাত চলছে।

তিনি বলেন, আমরা ঘোষণা দিচ্ছি, আগামী ১০ তারিখ মধ্যে কাজ শুরু না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন এবং প্রকল্প অফিসে তালা ঝুলিয়ে দিবো। যতদিন কাজ শুরু না হবে ততদিন এই তালা থাকবে। আমরা আগামী মাসের মধ্যে এই মসজিদে নামাজ শুরু করতে চাই।

উল্লেখ্য, দুই হলের শিক্ষার্থীদের জন্য সমন্বিত একটি মসজিদ নির্মাণ করা হয় ১৯৯০ সালে। নির্মাণকাজ সমাপ্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত পাঁচবার সংস্কার করা হয়েছিলো পুরাতন মসজিদটি। পরবর্তিতে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে জরাজীর্ণ মসজিদ ভেঙে নতুন মসজিদ নির্মাণের কাজ শুরু হয় ২০২২ সালের এপ্রিলে। এর মধ্যে নকশা এবং আসন ও অর্থ জটিলতায় কয়েক দফায় কাজ স্থগিত হয়ে যায়। অবশেষে চলতি বছরের  ১৯ আগস্ট সকালে ঢালাইয়ের কাজ চলাকালে ছাদ ধসের ঘটনা ঘটে।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়