ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

উদয়ন স্কুলে ডিনেটের দিনব্যাপী হেলথ ক্যাম্প

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২০:৪১, ২ ডিসেম্বর ২০২৩
উদয়ন স্কুলে ডিনেটের দিনব্যাপী হেলথ ক্যাম্প

ইউনিসেফের কারিগরি সহায়তায় স্কুল পড়ুয়া কিশোর-কিশোরীদের নিয়ে দিনব্যাপী হেলথ ক্যাম্পের আয়োজন করেছে ডিনেট। শনিবার (২ ডিসেম্বর) উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত এ ক্যাম্পে আরও সহায়তায় করে পরিবার পরিকল্পনা অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়।

অনুষ্ঠানে উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম বলেন, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যের জন্য এই ধরনের অনুষ্ঠান নিয়মিত আয়োজন করা উচিত। যাতে তাদের মধ্যে সচেতনতা এবং পারস্পরিক সহমর্মিতা  বৃদ্ধি পায়।

ডিনেটের যুগ্ম পরিচালক আসিফ আহমেদ তন্ময় বলেন, সরকারি ও বেসরকারি মাধ্যম থেকে শহর অঞ্চলে কিশোর-কিশোরীদের স্বাস্থ্য নিয়ে তুলনামূলক অনেক কম কাজ হয়। এরই প্রেক্ষিতে আমাদের এই কর্মসূচি। যাতে করে শহর অঞ্চলের কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য নিয়ে করার আরো বেশি কাজ করার ক্ষেত্র তৈরি হয়।

ডিজিএফপির প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. মনজুর হোসেন বলেন, বাংলাদেশে প্রতি বছর প্রায় ১২ হাজার নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হন। এর মধ্যে প্রায় ৫ হাজার নারী মৃত্যুবরণ করেন। কিন্তু এটা সময়মত টিকা দেওয়ার মাধ্যমে প্রতিরোধ করা যায়। ১০-১৪ বছর বয়সী কিশোর-কিশোরীদের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে টিকা গ্রহণে উৎসাহিত করা উচিত।

এসময় সহায়তাকারী প্রতিষ্ঠান ও সরকারি সংস্থাগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত কয়েক বছরে সরকার এই বয়ঃসন্ধিকালের স্বাস্থ্যসেবাকে সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে স্বীকৃতি দিতে বেশকিছু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন। সরকারের প্রচেষ্টাকে সমর্থন করে শহরের কিশোর-কিশোরীদের এই বিষয়ে জ্ঞান প্রদান ও সুরক্ষার্থে সম্মিলিতভাবে ডিনেট ও ইউনিসেফ ব্যাপকভাবে হেলথ ক্যাম্প করার সিদ্ধান্ত নিয়েছে।

এই হেলথ ক্যাম্প আয়োজনের উদ্দেশ্য ছিলো- জাতীয় কিশোর-কিশোরী স্বাস্থ্য ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ সম্পর্কে শহরের কিশোর-কিশোরীদের অবগত করা, চিকিৎসকদের দ্বারা তাদের চক্ষু পরীক্ষাসহ কিছু মৌলিক শারীরিক পরীক্ষা করা এমনকি উদয়ন বিদ্যালয়ে অধ্যয়নরত ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, বাল্যবিবাহ, স্বাস্থ্যবিধি এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা প্রদান করা।

ডিনেট এর ডাক্তাররা কিছু প্রাথমিক মেডিকেল চেকাপ এবং সচেতনতা সেশন পরিচালনা করেছিলেন। এরপরই ,একজন শিক্ষাবিষয়ক মনোবিজ্ঞানী একটি গ্রুপে মানসিক স্বাস্থ্যের উপর কিছু পরামর্শ প্রদান করেছিলেন। উপরন্তু, ডিনেটের প্রতিনিধিরা জাতীয় কিশোর স্বাস্থ্য ওয়েবসাইটের একটি ওরিয়েন্টেশন প্রদর্শন করেছিলেন এবং অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রাসঙ্গিক প্রশ্নের উত্তর দিয়েছিলেন।

/ঢাকা/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়