ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

‘উচ্চশিক্ষার পাশাপাশি মনুষ্যত্বকে গুরুত্ব দিতে হবে’

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ৭ ডিসেম্বর ২০২৩  
‘উচ্চশিক্ষার পাশাপাশি মনুষ্যত্বকে গুরুত্ব দিতে হবে’

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, বর্তমান যুগে আমরা গুণগত শিক্ষা ও দক্ষতা অর্জনের জন্য লড়াই করছি। আধুনিক যুগের সঙ্গে তাল মেলাতে এ দক্ষতা অর্জনের পাশাপাশি যাদের টাকায় আমরা পড়াশোনা করেছি, সেসব সাধারণ মানুষদের ভুলে যাওয়া যাবে না।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, যদি ভুলে যাও, তবে মনুষ্যত্ব শব্দটি অভিধানে থাকবে না। আমরা নজরুল বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা, গবেষণা, উন্নয়নকে যেমন গুরুত্ব দেই, ঠিক তেমনি আমরা গুরুত্ব দেই মনুষ্যত্ব ও মানবিকতাকে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে আয়োজিত এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট নামের একটি সংগঠন অনুষ্ঠানটি আয়োজন করে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনুরোধ জানিয়ে উপাচার্য বলেন, বৃত্তিপ্রাপ্তদের কাছে আমাদের অনুরোধ, তোমরা এই বৃত্তির টাকা দিয়ে পড়াশুনা করবে,  নিজেরা চরিত্র গঠন করবে এবং নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন হবে। দায়িত্বটা হলো যখন তোমরা নিজেদের জীবনের প্রতিষ্ঠিত ও সফল হবে, তখন তোমরা অন্যদের ভুলে যেও না। কারণ আমাদের সমাজের সবচেয়ে করুণ ব্যাপার হলো আমরা অন্যদের ভুলে যাই।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের শিক্ষা বিভাগের প্রধান লে. কর্ণেল (অব.) সৈয়দ নাজমুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক  ড. আতাউর রহমান, কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

এসময় প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২১-২২ অর্থবছরে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট সারাদেশ থেকে ২৫৭০ জন শিক্ষার্থীকে বৃত্তিপ্রদান করবে।

/তৈয়ব/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়