ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

রাবি শিক্ষার্থীর সন্দেহজনক মৃত্যু

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ১১ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২০:২৩, ১১ ডিসেম্বর ২০২৩
রাবি শিক্ষার্থীর সন্দেহজনক মৃত্যু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ শামসুজ্জোহা হলের ১৮৪ নম্বর রুমের আবাসিক শিক্ষার্থী ফুয়াদ গতকাল রোববার (১০ ডিসেম্বর) মারা গেছেন। তবে কীভাবে তিনি মারা গেছেন এ বিষয়টি এখনো নিশ্চিতভাবে জানা যাইনি।

তবে লাশ উদ্ধার করার সময় তার শরীরে কিছু জায়গায় লাল দাগ ছিলো বলে জানা গেছে। এজন্যই সাধারণ শিক্ষার্থীদের মনে নানা সন্দেহের সৃষ্টি হয়েছে।

তিনি আত্মহত্যা করেছেন না-কি তাকে নির্যাতন করে হত্যা করা হয়েছে, তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে নানা গুঞ্জন থাকলেও মুখ খুলতে চাচ্ছেন না কেউই। তার মৃত্যুকে ঘিরে শহীদ শামসুজ্জোহা হলে ভীতিকর পরিবেশ সৃষ্টি হয়েছে। 

জানা গেছে, মারা যাওয়ার আগে গত শুক্রবার (৮ ডিসেম্বর) অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ নিতে ফুয়াদ গ্রামের বাড়ি গিয়েছিলেন। বাড়ি থেকে এসে ওইদিন রাত্রের খাওয়া দাওয়া শেষে মশারি টাঙিয়ে ঘুমিয়ে পড়েন তিনি। সিঙ্গেল রুম হওয়ায় এবং রাতে জার্নি করে ফেরার কারণে সকালে তাকে কেউ ডাকতে যাননি।

সারাদিন চলে যাওয়ায় তার বন্ধুরা রুমে গিয়ে দেখেন তিনি শুয়ে আছেন। নাড়া দিয়েও তার কোনো সাড়াশব্দ পাননি সহপাঠিরা। তবে তার মুখ দিয়ে লালা পড়ছিলো এবং পুরো শরীর কালো হয়ে গেছিলো। তার শরীরে কিছু জায়গায় লাল দাগও ছিলো। এ অবস্থা দেখেই তার বন্ধুরা বুঝতে পারছিলেন তিনি মারা গেছেন।

সঙ্গে সঙ্গে সহপাঠিরা হল প্রশাসনকে কল দেন। হল কর্তৃপক্ষ ঘটনাস্থলে আসলে তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেকে) নিয়ে যান তার সহপাঠীরা। পরে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে তার শরীরে কিছু জায়গায় লাল দাগ থাকায় সাধারণ শিক্ষার্থীদের মনে প্রশ্ন তৈরি হয়েছে এটা হত্যা নাকি আত্মহত্যা?

এ বিষয়ে জানতে চাইলে সমাজকর্ম বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও ফুয়াদের বন্ধু কামরুল হাসান অভি বলেন, ‘আমাদের ধারণা ফুয়াদ কিছুটা হতাশাগ্রস্থ ছিলো। তবে সে অত্যন্ত নম্রভদ্র ছিলো। কী কারণে ফুয়াদ মারা গেছে এ বিষয়ে আমরা জানি না। প্রশাসনের কাছে অনুরোধ, তারা যেন সঠিক তদন্ত করে ফুয়াদের মৃত্যুর রহস্য উদঘাটন করেন।'

জানতে চাইলে তার বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ফেরদৌস বলেন, 'ফুয়াদ আত্মহত্যা করার মতো ছেলে না। আমার খুব প্রিয় ছাত্র ছিলো ফুয়াদ। সে খুব মেধাবী একজন শিক্ষার্থী। পড়াশোনা শেষ করেই বিসিএস ক্যাডার হবে এমন প্রত্যাশা ছিলো তার। কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংকের অ্যাসিসট্যান্ট ডিরেক্টর পদে পরীক্ষা দিয়ে আসছে ফুয়াদ। তাকে হারিয়ে আমিসহ আমাদের বিভাগ নিস্তব্ধ হয়ে গেছে। পোস্টমর্টেম রিপোর্টসহ সুষ্ঠু তদন্তের মাধ্যমে আমরা মৃত্যুর আসল কারণ জানতে চাই।'

ফুয়াদের বাবা আমিনুল ইসলাম কান্নাজড়িত কন্ঠে বলেন, ‘আমার ভবিষ্যৎ শেষ। পরিবারের তিন ছেলে ও এক মেয়ের মধ্যে সে ছিলো অত্যন্ত বিনয়ী ও মেধাবী। তবে কী কারণে ফুয়াদ মারা গেলো সে বিষয়ে আমরা জানতে চাই।পরিবারের সবার আশা ছিলো সে ভালো কিছু করবে। তার আকস্মিক এ মৃত্যু কোনোভাবেই মেনে নিতে পারছি না।’

ছেলের জান্নাত কামনা করে তিনি বলেন, ‘আমার ছেলেকে আমি আর ফিরে পাবো না জানি। আল্লাহ তায়ালা তাকে জান্নাত নসিব করুক।'

এদিকে ঘটনাস্থল পরিদর্শনকারী বিভিন্ন বিভাগের তদন্ত কর্মকর্তারা এ বিষয়ে কথা বলতে রাজি হচ্ছেন না। তবে মরদেহের অন্যান্য অবস্থা পর্যবেক্ষণ করে তদন্ত কর্মকর্তারা ফুয়াদকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা জানান, রাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধারের ঘটনা অত্যন্ত স্পর্শকাতর। ময়না তদন্ত রিপোর্ট হাতে না আসা পর্যন্ত এ বিষয়ে কিছু বলা সম্ভব নয়।

মরদেহের সুরতহাল রিপোর্ট সংগ্রহ করেন রাজশাহীর মতিহার থানার উপ-পরিদর্শক মো. আব্দুর রউফ। তিনি বলেন, মরদেহ স্বাভাবিকই ছিলো। শরীরে বা মাথায় কোনো আঘাতের চিহ্ন পায়নি।

মুখ দিয়ে রক্ত বের হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোনো ধারণা নেই, ডাক্তার ভালো বলতে পারবেন। ময়না তদন্তকারী ডাক্তারের দেওয়া রিপোর্ট হাতে পেলে বিস্তারিত বোঝা যাবে।

মতিহার থানার অফিসার ইনচার্জ শেখ মো. মোবারক পারভেজ বলেন, ‘আমি গতকাল রোববার রাতে মতিহার থানায় যুক্ত হয়েছি। মরদেহের ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। রিপোর্ট হাতে পাওয়ার পর সে অনুযায়ি আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

কক্ষ খোলা থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কক্ষ খোলা থাকলে হত্যা, না খোলা থাকলে আত্মহত্যা বা স্বাভাবিক মৃত্যু এটা নিশ্চিত করে করে বলা যায় না। ধারণা করে এ মুহূর্তে মন্তব্য করা সম্ভব নয়। রিপোর্ট হাতে পেলে বিস্তারিত জানানো হবে। মরদেহ উদ্ধারের ঘটনায় থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।

/বিজয়/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়