ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বুদ্ধিজীবী ও বিজয় দিবসে ইবির কর্মসূচি 

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১২ ডিসেম্বর ২০২৩  
বুদ্ধিজীবী ও বিজয় দিবসে ইবির কর্মসূচি 

শহিদ বুদ্ধিজীবী দিবস এবং মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখ দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহিদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের আত্মার মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। রাত ১২.০১ মিনিটে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও শহিদ স্মৃতিসৌধের বেদিতে মোমবাতি প্রজ্জ্বালন করা হবে।

এছাড়া শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর ২০২৩ তারিখ সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে।

প্রশাসন ভবনের সামনের চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান। এ সময় তাদের সঙ্গে থাকবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার এইচএম আলী হাসান। একই সময়ে হলগুলোতে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হবে।

পতাকা উত্তোলনপর্ব শেষে সকাল ১০টা ১৫ মিনিটে প্রশাসন ভবনের সামনের চত্বর হতে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ট্রেজারার ও রেজিস্ট্রারের উপস্থিতিতে একটি শোক র‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহিদ স্মৃতিসৌধে সমবেত হবে।

শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শহিদ স্মৃতিসৌধে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করবেন উপাচার্য অধ্যাপক প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এসময় তাঁর সাথে থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার এইচএম আলী হাসান। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, অনুষদ, হল, বিভিন্ন বিভাগ, বিভিন্ন পরিষদ ও ফোরাম, বিভিন্ন ছাত্র সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহিদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

এরপর স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করবেন।

প্রশাসন ভবনের সামনের চত্বরে বিএনসিসি কর্তৃক প্রদত্ত গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান। একই সময়ে অনুরূপভাবে হলসমূহে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করা হবে।

এদিকে বিজয় দিবস উপলক্ষে সকাল ১০টা ১৫ মিনিটে প্রশাসন ভবনের সামনের চত্বরে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিনব্যাপি কর্মসূচির উদ্বোধনের পর উপাচার্য অধ্যাপক, উপ-উপাচার্য অধ্যাপক, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের উপস্থিতিতে ডিনবৃন্দসহ সবার অংশগ্রহণে এক আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘মুক্ত বাংলা’য় সমবেত হবে।

আনন্দ শোভাযাত্রা শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ‘মুক্ত বাংলা’য় প্রথমে পুষ্পস্তবক অর্পণ করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, অনুষদ, হল, বিভাগ, বিভিন্ন পরিষদ ও ফোরাম, বিভিন্ন ছাত্র সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে ‘মুক্ত বাংলা’য় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এরপর স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করবেন।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমূহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া মহিলা শিক্ষক ও মহিলা কর্মকর্তা এবং মহিলা সহায়ক কর্মচারী ও মহিলা সাধারণ কর্মচারীদের মধ্যে পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়াও ছাত্রী হলসমুহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা জিমনেশিয়ামে অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া। অতিথি হিসাবে থাকবেন রেজিস্ট্রার এইচএম আলী হাসান।

মহান বিজয় দিবস উপলক্ষে বাদ যোহর কেন্দ্রীয় মসজিদ, আবাসিক এলাকার মসজিদ ও সকল হল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়