ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

২ মার্চ থেকে চবির ভর্তি পরীক্ষা শুরু

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ১৩ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:০১, ১৩ ডিসেম্বর ২০২৩
২ মার্চ থেকে চবির ভর্তি পরীক্ষা শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহর ঢাকা ও চট্টগ্রামে  অনুষ্ঠিত হবে। আগামী বছর ২ মার্চ  'এ' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে চবির ভর্তিযুদ্ধ। ১৬ মার্চ ডি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ কার্যক্রম শেষ হবে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোকে চারটি ইউনিটভুক্ত করে ৪ হাজার ৯২৬টি আসনের পূরণে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি ইউনিটের আবেদন ফি গত বছরের চেয়ে ৫০ টাকা বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে।

আগামী ৪ জানুয়ারি দুপুর সাড়ে ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে। সময় শেষ হবে ১৮ জানুয়ারি রাত ১১.৫৯ মিনিটে।

এবারের ভর্তি পরীক্ষার কেন্দ্র করা হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ভর্তিচ্ছুরা পছন্দ অনুযায়ি যেকোনো একটি কেন্দ্র নির্ধারণ করতে পারবে। তবে একটি কেন্দ্রের ধারণক্ষমতা শেষ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে অন্য কেন্দ্রে আসন পড়বে। চবিতে এবার প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা এক শিফটেই অনুষ্ঠিত হবে। থাকছে দ্বিতীয়বার ভর্তির সুযোগ।

পরীক্ষার তারিখও বিস্তারিত প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের 'এ' ইউনিটের পরীক্ষা ২ মার্চ, 'বি-১' উপ-ইউনিটের পরীক্ষা ৩ মার্চ, 'ডি-১' উপ-ইউনিটের পরীক্ষা ৪ মার্চ, 'বি' ইউনিটের পরীক্ষা ৮ মার্চ, 'সি' ইউনিটের পরীক্ষা ৯ মার্চ, 'ডি-১' উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ, 'বি-১' উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি’ ইউনিটের পরীক্ষা ১৬ মার্চ অনুষ্ঠিত হবে।

/আকিজ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ