ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

আরও এক কাপ চা

মো. লিখন ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ১৮ ডিসেম্বর ২০২৩  
আরও এক কাপ চা

চা পান করতে কে-না পছন্দ করে। আমরা উৎসবে চা পান করি, একাকিত্বে চা পান করি, বন্ধুদের সঙ্গে আড্ডায় চা পান করি, বিষণ্ন লাগলেও চা পান করি আবার আনন্দিত হলেও চা পান করি।

চা আমাদের বাঙালিদের নিত্যদিনের সঙ্গী। বছর ঘুরে নতুন নতুন ঋতু আসে। সেই সঙ্গে চা পানে আসে নতুন নতুন ধরণ। গ্রীষ্মের তীব্র গরমে যেমন চা ছাড়া আমাদের চলে না আবার তীব্র শীতেও চা আমাদের জন্য টনিকের মত কাজ করে। বর্ষাকালে বারান্দায় বসে চায়ের কাপ হাতে নিয়ে বৃষ্টি বিলাসে মেতে উঠে অনেকে। আবার শরৎকালে অসাধারণ প্রকৃতির সাথে চা পানে আসে বিভিন্ন বৈচিত্র্যতা।

প্রিয়জনের সঙ্গে সুন্দর কিছু মূহুর্ত কাটাতে চায়ের কোনো বিকল্প হয় না। আবার অতিথি আপ্যায়নে ও সম্মান প্রদর্শন করতেও দেওয়া হয় চা। বাঙালি আর চা যেন এক সূঁতোয় গাথা। তাই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সম্প্রতি আয়োজিত হয়ে গেলো আরও এক কাপ চা। আসলে আরও এক কাপ চা বিষয়টা কি?

আরও এক কাপ চা মূলত একটি উৎসব। শীতের শুরুতে শিক্ষার্থীদের মানসিকভাবে উজ্জিবিত করার জন্য আয়োজন করা হয় এটি। আরও এক কাপ চা আয়োজন করে 'টিম উৎসব' নামে একটি সাংস্কৃতিক সংগঠন।

বাকৃবি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হওয়ায় সারা বছর একটানা ক্লাস, পরীক্ষা লেগেই থাকে সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের বাড়তে থাকে মানসিক চাপ। শিক্ষার্থীদের কথা চিন্তা করেই মূলত এই উৎসব। 

বাকৃবির বকুলতলায় আয়োজন করা হয় এই উৎসবের। উৎসবে বকুলতলাকে সাজানো হয় অপরুপ সাঁজে, যে রূপে আগে কখনো কেউ হয়তো বকুলতলাকে দেখেনি। সন্ধ্যা থেকে শুরু হয়ে উৎসব চলে মধ্য রাত পর্যন্ত। সন্ধ্যায় হালকা কুয়াশার সঙ্গে নিয়ন আলো মিশে তৈরি করে অদ্ভুত এক পরিবেশ। যে পরিবেশে ডানা মিলে উড়তে ইচ্ছা করে সকলের, নিজেকে মনে হয় মুক্ত পাখির মত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সাধারণ মানুষ অংশগ্রহণ করেন এই উৎসবে।

বিভিন্ন ধরনের ও পদের চায়ের স্টল ও কুটির শিল্পসহ নানা ধরনের পণ্যের দোকান বসে এখানে। চা নিয়ে বিভিন্ন উক্তি, নানা পদের চা, ফটোফ্রেম ইত্যাদি প্রদর্শনী রাখা হয়েছিল উৎসবে। চা নিয়ে মানুষের অনুভূতিগুলো ফুটিয়ে তোলা হয় উৎসবে প্রদর্শনীর মাধ্যমে। শীতকালে উৎসবটি হওয়ায় শীতের বিভিন্ন পিঠা যেমন ভাপা, চিতই, পুলি ইত্যাদির দোকান বসে।

সবাই দলবেঁধে দাড়িয়ে আছে এইসব দোকানের চারিদিকে মন্ত্রমুগ্ধ হয়ে দেখছে পিঠা বানানো আবার একটু পরে পরেই হাসিতে ফেটে পড়ছে সকলে। বন্ধুদের আড্ডা সাথে চা, পিঠা ও উৎসব আর কি লাগে! এই এক অন্য রকম অনুভূতি।

হিমেল হাওয়ায়, হালকা কুয়াশা ও খোলা আকাশের নিচে বকুলতলায় উৎসবে বিভিন্ন ধরনের গান পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডদলের সদস্যরা এসময় চমৎকার সব গান পরিবেশন করেন।

আয়োজক টিম উৎসবের  সংগঠনের নুবাহ নাশিতা ফারিহাত বলেন, আমরা বাঙালিরা বন্ধুদের সঙ্গে চা খেতে পছন্দ করি, প্রেমিক-প্রেমিকা এক সঙ্গে চা খেতে পছন্দ করি। আবার পারিবারিক আড্ডায়ও চা গুরুত্বপূর্ণ। এখন সেই চা-কে উপলক্ষ করেই আমরা একটা উৎসব করছি যেখানে বিভিন্ন ধরনের চা পাওয়া যাবে। চা নিয়ে দেয়ালিকা আছে, চা নিয়ে মানুষের অনুভূতিগুলো লিখে প্রদর্শনীর ব্যবস্থা করেছি।

‘এক কা চাপে নামে উৎসবটি প্রথম আয়োজন করা হয় ২০২০ সালে তারই ধারাবাহিকতায় এই বছর আয়োজন করা হয়, আরও এক কাপ চা।’ -যুক্ত করেন তিনি।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়