ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন ইবি শিক্ষার্থী

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ৩০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১১:৩৬, ৩০ ডিসেম্বর ২০২৩
সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন ইবি শিক্ষার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রথম শিক্ষার্থী হিসেবে সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন মুসা হাশেমী। তিনি বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

গত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বাংলা চ্যানেলের ১৮তম আয়োজনে টেকনাফের শাহ পরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬.১ কিলোমিটার সাঁতার কেটে বাংলা চ্যানেল পাড়ি দেন তিনি।

এদিন সকাল ৯টায় শুরু করে প্রায় সাড়ে ৬ ঘণ্টা সাঁতরে বিকাল ৩টা ২৭ মিনিটে তিনি গন্তব্যে পৌঁছান। ‘ষড়জ অ্যাডভেঞ্চার’ ও ‘এক্সট্রিম বাংলা’ আয়োজিত এই আসরে দেশ-বিদেশের ৪৩ জন সাঁতারু অংশ নেন।

আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ এলামনাই এসোসিয়েশন, হক ‘ল’ একাডেমি, ইবির লালন শাহ হল এবং তা’দিলুল উম্মাহ একাডেমির আর্থিক সহযোগিতায় মুসা এ প্রতিযোগিতায় অংশ নেন।

মুসা হাশেমী বলেন, এ প্রতিযোগিতায় আমাকে যারা সহযোগিতা করেছে আমি সবার কাছে কৃতজ্ঞ। আমার ইচ্ছে ছিলো ইসলামী বিশ্ববিদ্যালয়ে পতাকা বাংলা চ্যানেল জয় করে জাতির সামনে তুলে ধরার। সেই চেষ্টা সফল হয়েছে বলে আমি মনে করি।

মুসা হাসেমী ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ইউনিট কাউন্সিল সভাপতি। এছাড়াও তিনি মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদদের উদ্দ্যেশ্যে ক্যাম্পাস-কুষ্টিয়া ২২ কিলোমিটার দৌঁড়, খুলনা হাফ ম্যারাথন, রাজশাহী হাফ ম্যারাথন, সিরাজগঞ্জ হাফ ম্যারাথন ও রাজশাহী ২০ কিলোমিটার পদ্মা সুইমিং সহ বিভিন্ন প্রতিযোগিতায় কৃতিত্বের সঙ্গে অংশগ্রহণ করেছেন।

২০০৬ সালের জানুয়ারি মাসের মাঝামাঝি একটি দল শাহপরীর দ্বীপ থেকে বঙ্গোপসাগরে ১৬.১ কিলোমিটার সাঁতার কেটে পৌঁছায় সেন্টমার্টিন দ্বীপে। আন্ডারওয়াটার ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার কাজী হামিদুল হক ছিলেন এ দলের দলনেতা। তিনি সাঁতারের এ পথের নামকরণ করেন ‘বাংলা চ্যানেল’। ২০০৬ সাল থেকে প্রতি বছর বাংলা চ্যানেলে নিয়মিত সাঁতারের আয়োজন করা হচ্ছে।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়