ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়: গৌরব ও সাফল্যে ২০২৩

হাবিবুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ৩০ ডিসেম্বর ২০২৩  
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়: গৌরব ও সাফল্যে ২০২৩

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর সৃষ্টিকর্ম এবং জীবন দর্শন এ দেশের মানুষের স্মৃতিতে চির অম্লান রাখার লক্ষ্যে তাঁর স্মৃতিবিজড়িত শাহজাদপুরে প্রতিষ্ঠা করা হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (রবি)। ভারতের শান্তিনিকেতন ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আদলে ২০১৭ সালে দেশের ৪০তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

উচ্চশিক্ষায় সৃজনশীলতা উদ্ভাবনের রূপকল্প এবং মানসম্মত শিক্ষা, গবেষণা, সৃজনশীলতা উদ্ভাবনের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি ও উন্নত বাংলাদেশ বিনির্মাণের অভিলক্ষ্যে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যে সপ্তম শেষ করে অষ্টম বর্ষে পা দিয়েছে। বিশ্ববিদ্যালয়টি দেশের গণ্ডি পেরিয়ে ইতোমধ্যে বিশ্বের প্রশংসা কুড়াতে শুরু করেছে। শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিতে অনবদ্য অবদান রাখার জন্য দেশের মধ্যে একমাত্র সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি অর্জন করেছে।

২০২৩ সালের ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিং অনুসারে গত ১০ বছরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে ও ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত (জিএসটি) ভর্তি পরীক্ষা পরবর্তী আবেদনে নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে ছিলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

দেশের ইতিহাসে ভৌগোলিক দিক থেকে মফস্বলে অবস্থান এবং কোনো স্থায়ী স্থাপনা না থাকা সত্বেও কৃতিত্বের সঙ্গে দু'বার গুচ্ছভুক্ত (জিএসটি) ভর্তি পরীক্ষা গ্রহণ করার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বিশ্ববিদ্যালয়টি।

এ বছরের জুনে প্রথমবারের মতো আয়োজিত ‘দ্য ফার্স্ট ইন্টারন্যাশনাল আর্ট অ্যান্ড সোস্যাল চেঞ্জেস্’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বিভিন্ন দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের আগমন বিশ্ব পরিমণ্ডলে রবিকে নতুন করে পরিচিতি অর্জন করায়। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের ভবিষ্যৎ ভাবনায় দুটি বিভাগের নাম পরিবর্তন, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সম্প্রসারণ, কম্পিউটার ল্যাব সুবিধা এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দুটি সমঝোতা স্মারকচুক্তি স্বাক্ষর করে।

এ বছরেই দেশের সেরা গবেষকদের মধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: শাহ্ আজমের নাম এডি সাইন্টিফিক ইনডেক্সে স্থান পায়। মোট ৩১ জন শিক্ষকের মধ্যে সবাই নিজ ক্ষেত্রে গবেষণায় কৃতিত্বের স্বাক্ষর অব্যাহত রেখেছেন এবং বেশিরভাগ শিক্ষকই পদোন্নতি লাভ করেছে। তাছাড়া কর্মকর্তা-কর্মচারিদের দক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিত নানা কর্মশালার আয়োজন করা হচ্ছে।

২০২২-২৩ শিক্ষাবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়ন ফলাফলে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭৫ দশমিক ৯৮ পেয়ে ২৩তম স্থান লাভ করে রবি।

বাংলাদেশে প্রথমবারের মতো মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি পিতৃত্বকালীন ছুটির বিধান প্রবর্তন করে এ বিশ্ববিদ্যালয়। ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ২৪তম সিন্ডিকেট সভায় ছুটির বিধিমালা প্রণয়ন করা হয়। এ বিধিতে প্রচলিত সব ছুটির সঙ্গে ১৫ দিনের জন্য পিতৃত্বকালীন ছুটির বিধান প্রণীত হয়।

শিক্ষার্থীদের পরিবেশ বান্ধব শিক্ষা ব্যবস্থা নিশ্চিত এবং শিক্ষার মানকে ত্বরান্বিত করতে রবিতে গত ৮ ডিসেম্বর তৃতীয় অ্যাকাডেমিক ভবন উদ্বোধন করা হয়।

শিক্ষার্থীদের ভবিষ্যত বিবেচনায় সঠিক সময়ে স্নাতক শেষ করা ও সেশনজট কমানোর লক্ষ্যে চলমান বছরের নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি সম্পূর্ণ বাতিল এবং শীতকালীন ছুটি ৪দিন কমানো হয়েছে।

গত নভেম্বর থেকে দেশে চলমান হরতাল-অবরোধে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শ্রেণী কার্যক্রম বাঁধাগ্রস্ত হয়। তবে রবির শিক্ষা কার্যক্রম স্বাভাবিক থাকায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন শিক্ষার্থীরা। এ সময়ে বন্ধ ছিলো না বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগেরই শিক্ষা কার্যক্রম। সাবলীল গতিতেই চলেছে সবকিছু। গত নভেম্বর ও চলতি ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চূড়ান্ত পরীক্ষা।

শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে রবি ডিবেটিং সোসাইটি, ইকোনমিক্স অ্যাক্সিলেন্সি সেন্টার, সাংস্কৃতিক কেন্দ্র, টেগরস থিয়েটার, ফটোগ্রাফি সোসাইটি, ক্যারিয়ার ক্লাব, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), মিনি পার্লামেন্ট প্রভৃতি ছাত্রসংগঠন প্রতিষ্ঠা করা হয়।

এছাড়া ক্রীড়া প্রতিযোগিতা, সেমিনার, প্রত্নতত্ত্ব অনুসন্ধান, বইমেলা, শিক্ষা সফরসহ প্রভৃতি কার্যক্রম পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক, মানসিক বিকাশ সাধনে কাজ করা হচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলা ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আধুনিক প্রযুক্তির সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবি প্রশাসন।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়