ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বছর জুড়ে আলোড়ন তুলেছিলো কুবির যেসব ঘটনা 

এমদাদুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ৩০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৫:৫০, ৩০ ডিসেম্বর ২০২৩
বছর জুড়ে আলোড়ন তুলেছিলো কুবির যেসব ঘটনা 

সময়ের দরজায় নতুন বছরের করাঘাত শুরু হয়েছে। নতুন বছর মানে নতুন স্বপ্ন আর নতুন সম্ভবনা। প্রাপ্তি আর অপ্রাপ্তি নিয়ে বিদায়ের ঘণ্টা বাজতে চলেছে ২০২৩ এর। বিদায়ী এ বছর জুড়েই নানা ঘটনায় সংবাদ মাধ্যমগুলোতে আলোড়ন তুলেছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাম। সবুজে ঘেরা লালমাটির ক্যাম্পাসে ২০২৩ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দুর্নীতি বিষয়ে উপাচার্যের বক্তব্য, শাখা ছাত্রলীগের সাবেক সভাপতির কারাদণ্ড, ছাত্রলীগের কমিটি বিলুপ্ত, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে উন্নতি, মোবাইল অ্যাপ, ভাইস চ্যান্সেলর স্কলারশিপসহ নানা ঘটনা রয়েছে।

ছাত্রলীগের সাবেক সভাপতির কারাদণ্ড

চলতি বছরে অস্ত্র মামলায় কুবি শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ইলিয়াস হোসেন সবুজকে ১২ বছরের কারাদণ্ড দেন আদালত। এ বছরের ৯ আগস্ট কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক বেগম সেলিনা আক্তার এ রায় দেন। 

ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

মেয়াদোত্তীর্ণ হওয়ায় গত ৬ মার্চ কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। পরবর্তীতে সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধি ও নতুন কমিটি গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে কর্মীসভা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে কুবি

গত ২১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে দুটি রেকর্ড গড়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকে নাম লিখিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ইরফান আনোয়ার তুষার। এছাড়া চলতি বছরের জুলাই মাসে স্পেনের মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের জরিপে বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৬৭ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

শিক্ষক ডরমেটরি ও স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন

চলতি বছরে ৫ কোটি ৭৬ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে নির্মিত শিক্ষক ডরমিটরির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া ১ কোটি টাকা ব্যয়ে নির্মিত স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

মোবাইল অ্যাপ চালু

গত ২৪ আগস্টে প্রথমবারের মত  'comilla university' নামক একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। 'ন্যানোসফট' নামক একটি বেসরকারি কোম্পানি অ্যাপটি তৈরি করে।

শিক্ষকের বেতন-ভাতা ফেরত ও কর্মচারিকে চাকরিচ্যুত

শিক্ষা ছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে যোগদান না করায় কুবির সাত শিক্ষক থেকে প্রথমবারের মত শিক্ষা ছুটিতে থাকাকালে ভোগ করা বেতন-ভাতার টাকা ফেরত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফেরত পাওয়া অর্থের পরিমাণ ১ কোটি ৩৭ লক্ষ ৬৭ হাজার ৭০৮ টাকা। এছাড়া চাকরি ফেলে ফ্রান্স চলে যাওয়া চাকরিচ্যুত করা হয় অ্যাস্টেট শাখার অফিস সহায়ক মনোয়ারা সাকিকে। বিনা ছুটিতে অনুপস্থিতির সাড়ে ৭ মাস পর গত ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। যা ব্যাপক আলোড়নের সৃষ্টি করে।

মাইগ্রেশন করা ভর্তিচ্ছুদের টাকা ফেরত

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার পর মাইগ্রেশনের মাধ্যমে বেশ কয়েকজন শিক্ষার্থী গুচ্ছভুক্ত অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যান। এসব শিক্ষার্থীদের শতভাগ টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয় কুবি প্রশাসন। পরে তাদের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হয়।

ভাইস চ্যান্সেলর স্কলারশিপ ও গবেষণায় বরাদ্দ

অসামঞ্জস্যতার অভিযোগে ভাইস চ্যান্সেলর স্কলারশিপের তালিকা কিছুদিন স্থগিত থাকলেও গত ১৮ ডিসেম্বর কুবি দ্বিতীয়বারের মত ৩৯১ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে ৮ হাজার ৫০০ টাকা সমমূল্যের চেক প্রদান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয় ২ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় ২৮ লাখ টাকা বেশী।

আইসিপিসিতে সাফল্য

দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বরাবরের মত এ বছরও সাফল্যের ধারা বজায় রেখেছে। গত ৪ নভেম্বর আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি, এশিয়া) চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান এবং জাতীয় পর্যায়ে ১২তম স্থান অর্জন করে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের টিম 'সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন'। এ প্রতিযোগিতায় ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগের শিক্ষার্থীদের টিম ২৭তম স্থান অর্জন করে 'সিওইউ আনপ্রেডিক্টেবল ৩২০৭'। এছাড়া ১৪৬তম স্থান অর্জন করে 'সিওইউ লং ডিভিশন' এবং ১৬০তম স্থান অর্জন করে 'সিওইউ নভোচারী'।

যাদেরকে হারিয়েছে কুবি

গত ২০ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে কুমিল্লার মুন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহ একলিমুর রেজা মারা যান। এছাড়া 'ভাল থাকিস সবাই, এই দায়ভার কারো না, একান্তই আমার'- ফেসবুকে পোস্ট দিয়ে গলায় ফাঁস লাগিয়ে নিজ বাসায় আত্মহত্যা করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১৪তম আবর্তনের শিক্ষার্থী শাহরিয়ার অনিক।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়