ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

রাজশাহী কলেজ: স্মৃতিময় ২০২৩

এস আলী দুর্জয় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ৩১ ডিসেম্বর ২০২৩  
রাজশাহী কলেজ: স্মৃতিময় ২০২৩

ক্যালেন্ডারে পাতা বদলের সঙ্গে মাস আসে মাস যায়, সঙ্গে বছরও আসে-যায়। আর এভাবেই আমাদের মাঝ থেকে বিদায় নেয় এক-একটি বছর। অতীতের সব গ্লানি, দুঃখ-কষ্ট আর প্রত্যাশা-প্রাপ্তির টানাপোড়নের পুরোনো বছরকে বিদায় দিতেই নতুন বছরের আগমন। ঘটনাবহুল বিভিন্ন আলোচনা-সমালোচনায় পার হচ্ছে আরেকটি বছর। একই সঙ্গে দেশসেরা রাজশাহী কলেজের নানা অর্জন, অগ্রগতি আর প্রাপ্তির বিপরীতে শিক্ষার্থী ও সাংবাদিক নির্যাতনের ঘটনা ছিলো আলোচনা-সমালোচনায়। এসব ঘটনা নিয়ে সাজানো হয়েছে রাজশাহী কলেজের ২০২৩ সালের স্মৃতিগাথা।

সাফল্য ও অর্জন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২৮ ফেব্রুয়ারি ‘বাংলা বিশারদ-১৪২৯’ (পঞ্চম আসর) আন্তঃকলেজ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় রাজশাহী কলেজের পরিসংখ্যান বিভাগের স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাব। প্রতিযোগিতায় রাজশাহী শহরের দশটি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৬০টি দল অংশগ্রহণ করে।

২০ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমিন সাক্ষরিত বিজ্ঞপ্তিতে সারাদেশের ৬৮৬ সহযোগী অধ্যাপককে অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হয়। এর মধ্যে ১৬ জন ছিলেন রাজশাহী কলেজের। ২১ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বের বিতর্কে ময়মনসিংহের আনন্দমোহন কলেজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রাজশাহী কলেজ।

এছাড়া ৬ মে দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের (বিডিএস) ২০২২-২৩ সেশনের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় প্রথম হন রাজশাহী কলেজ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ অর্থী ঘোষ। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ রাজশাহী বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানসহ ১৯টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্বের গৌরব অর্জন করে কলেজটি। ২৭ সেপ্টেম্বর বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজের ৬৯০ জন শিক্ষককে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এর মধ্যে রাজশাহী কলেজের ছিলেন ১১ জন।

শিক্ষার্থী ও সাংবাদিক নির্যাতন

গত ২২ ফেব্রুয়ারি সন্ধ্যায় কলেজের মুসলিম ছাত্রাবাসের ই ব্লক ও বি ব্লকে গণমাধ্যমকর্মী এবং শিক্ষার্থীদের ওপর নির্যাতন চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় নির্যাতনের শিকার শিক্ষানবিশ গণমাধ্যমকর্মী ও কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের নাজমুস সাকিব ও ইতিহাস বিভাগের শরীফুল ইসলামসহ ১০ শিক্ষার্থী আহত হন।

গত ৯ নভেম্বর নিয়ম বহির্ভুতভাবে পরীক্ষা দিতে না দেওয়ায় রাজশাহী কলেজে গণিত বিভাগের ভেতরে ভাঙচুর চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় ছবি তুলতে গেলে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জার্নালের জেলা প্রতিনিধি আবু সাইদ রনি এবং রিপোর্টার্স ইউনিটির সদস্য ও রাজশাহী পোস্টের স্টাফ রিপোর্টার আবদুল আলীমকে মারধর করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

যাদের হারিয়েছে

গত ২৪ ফেব্রুয়ারি বিকেলে নগরীর কাজিহাটা এলাকায় গলায় মাফলার পেঁচিয়ে আত্মহত্যা করেন কলেজে ইন্টারমেডিয়েট প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থী আল সিয়াম (১৭)। এছাড়া ১৮ জুন বিকেলে নগরীর হেঁতেম খা এলাকার একটি ছাত্রাবাসে বজ্রপাতে মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী সাহাবুল ইসলাম নিহত হন। ৫ সেপ্টেম্বর রাজশাহীর দুর্গাপুর উপজেলার মোড় সংলগ্ন সড়কে ট্রাকচাপায় কলেজের স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত হাসান (২২) নিহত হন।

শুধু তাই নয়, গত ১৭ সেপ্টেম্বর রাজশাহী নগরীর রাজারহাতা এলাকায় ছিনতাইকারীর হামলায় আহত হন পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নিশাদ আকরাম (২৪)। দীর্ঘ ১৬ দিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন থাকার পর গত ৩ অক্টোবর মারা যান।

এছাড়া বছর জুড়ে সায়েন্স ফেস্ট ২০২৩, গবেষণা প্রস্তাবনা বিষয়ক কর্মশালা, ক্যান্সার ও হৃদরোগে সচেতনতা শীর্ষক সেমিনার, ‘সবার জন্য জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি’ শীর্ষক সেমিনার, রোভার স্কাউটের বার্ষিক তাবুবাস ও দীক্ষা ক্যাম্প, ডেঙ্গু প্রতিরোধে কলেজে পরিচ্ছন্নতা অভিযান ও সচেতনতামূলক কর্মসূচি, শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করতে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচিসহ কলেজে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়