ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আন্তর্জাতিক গবেষকদের তালিকায় কুবির ৮৯ শিক্ষক-শিক্ষার্থী

কুবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ৮ জানুয়ারি ২০২৪  
আন্তর্জাতিক গবেষকদের তালিকায় কুবির ৮৯ শিক্ষক-শিক্ষার্থী

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২৪ এর আন্তর্জাতিক গবেষকদের তালিকায় স্থান পেয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক-শিক্ষার্থীসহ ৮৯ জন গবেষক। রোববার (৭ জানুয়ারি) দুপুরে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার।

এডি সায়েন্টিফিক ইনডেক্সে র‍্যাংকিং-২০২৪ এ প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন। এ তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন। এতে কুবির ৮৯ জন শিক্ষক-শিক্ষার্থী রয়েছেন।

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়ায় মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো: কাউছার জাহান ফকির বলেন, 'প্রত্যেক বিষয়ে খুঁটিনাটি জানার আগ্রহ থেকেই গবেষণায় আসা। কিন্তু শখের কাজ করে আন্তর্জাতিকভাবে এই জায়গায় যেতে পারব কখনো ভাবিনি। আন্তর্জাতিক গবেষণার  লিস্টে নিজের নাম দেখতে পাওয়া সত্যিই আনন্দের এবং গর্বের। বিশ্বের বুকে কুবির নাম নিয়ে হাজির হতে পারায় নিজেকে সৌভাগ্যবান মনে করছি।'

আন্তর্জাতিক গবেষকদের তালিকায় স্থান পাওয়া রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী বলেন, ‘আন্তর্জাতিক গবেষকদের তালিকায় আমার নাম আসায় আমি আনন্দিত। এ অর্জন গবেষণায় আমাকে আরও মনোযোগী করে তুলবে। দেশে ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এখন গবেষণার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। বাংলাদেশের শিক্ষার্থীরাও অত্যন্ত মেধাবী। প্রয়োজন শুধু সঠিক সময়ে সঠিক পদক্ষেপ।’

উল্লেখ্য, এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের এই র‍্যাংকিংটি গবেষকদের বিগত ছয় বছরের গবেষণার এইচ ইনডেক্স র‍্যাংকিংস, এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে প্রকাশ করেছে।

/এমদাদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়